কক্সবাজারের প্রবীণ রাজনীতিবিদ নজরুল ইসলাম চৌধুরী নেই

কক্সবাজারের বর্ষীয়ান রাজনীতিবিদ আওয়ামী লীগ নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক নজরুল ইসলাম চৌধুরী মারা গেছেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 03:46 PM
Updated : 8 July 2020, 05:46 PM

বুধবার বিকাল পৌনে ৪টায় কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৭ বছর বয়সে তার মৃত্যু হয় বলে কক্সবাজার পৌর আওয়ামী লীগ সভাপতি নজিবুল ইসলাম জানান।

কক্সবাজারের বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক প্রয়াতের ছোটো ভাই এ এম সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন নজরুল ইসলাম চৌধুরী। গত ২২ জুন দুপুরে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

“পরদিন [২৩ জুন] তার করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর তাকে কক্সবাজার সদর হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। পরে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে সেখান থেকে কক্সবাজারের ইউনিয়ন হাসপাতালে স্থানান্তর করা হয়।”

সিরাজুল ইসলাম জানান, মঙ্গলবার কক্সবাজার মেডিকেল কলেজ থেকে দেওয়া ফলো আপ রিপোর্টে তার করোনাভাইরাস নেগেটিভ ফলাফল আসে।

নজরুল ইসলাম চৌধুরী কক্সবাজারের পেকুয়া উপজেলার মগনামার প্রয়াত মাওলানা ফলুল হকের বড়ো ছেলে। নজরুল ইসলাম এক ছেলে ও দুই মেয়ের জনক। তিনি দীর্ঘদিন ধরে কক্সবাজার শহরের কলাতলী এলাকায় বসবাস করে আসছিলেন।

আওয়ামী লীগ নেতা নজিবুল ইসলাম জানান, নজরুল ইসলাম চৌধুরী ষাটের দশকে কক্সবাজার মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের পাশাপাশি কক্সবাজার সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলেন। ষাটের দশকে ছাত্র আন্দোলনের পাশাপাশি জেলায় আওয়ামী লীগ পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধে তিনি সংগঠক হিসেবে ভূমিকা রাখেন। বিভিন্ন সময় আওয়ামী লীগের নানা পর্যায়ের দায়িত্ব পালন করেছেন। এছাড়া দীর্ঘদিন তিনি কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

প্রয়াতের ছোট ভাই সিরাজুল ইসলাম জানান, বুধবার রাত ১১টায় কক্সবাজার শহরের বায়তুশ শরফ কমপ্লেক্স চত্বরে প্রয়াতের জানাজা শেষে বইল্যাপাড়া কবরস্থানে তাকে দাফন করা হবে।