চাঁদপুরে ঝুঁকিতে বেড়িবাঁধ, শৃঙ্খলা রক্ষায় পুলিশ মোতায়েন

চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফাটল দেখা দেওয়ায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 08:28 AM
Updated : 8 July 2020, 08:28 AM

সদর থানার ওসি মো. নাসিম উদ্দিন জানান, হরিসভা এলাকায় এই  ঝুঁকি তৈরি হয়েছে। এ কারণে বুধবার সেখানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধতন কর্মকর্তা, চাঁদপুর চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দসহ প্রশাসনের কর্মকর্তারা।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার বলেন, মেঘনা নদীর পানি ও স্রোত বাড়ায়  হরিসভা এলাকাটি ঝুঁকির মুখে পড়েছে। এ এলাকার ৯০ মিটার ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ভাঙন ঠেকাতে বালিভর্তি বস্তা ফেলা হচ্ছে। ইতোমধ্যে এক হাজার বস্তা ফেলা হয়েছে। মোট ১৫ হাজার বস্তা ফেলা হবে।

বাঁধটি দীর্ঘদিন সংস্কার না করায় এই ঝুঁকি তৈরি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

প্রকৌশলী বাবুল বলেন,  একটি বাঁধ পাঁচ বা দশ বছর পরপর সংস্কার করতে হয়। চাঁদপুর শহর রক্ষা বাঁধে তা করা হয়নি। পুরো শহর রক্ষা বাঁধ সংস্কারের জন্য ৪৩০ কোটি টাকার প্রকল্প পাঠানো হয়েছে। কিন্তু প্রকল্পটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ স্থগিত করেছে। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সমীক্ষা করে পুনরায় প্রকল্প দাখিল করতে হবে। করোনাভাইরাসের কারণে সে কাজে বিলম্ব হচ্ছে।

ভাঙন আতঙ্কে এলাকাবাসী নির্ঘুম রাত কাটাচ্ছেন। অনেক বাসিন্দা এলাকা ছেড়ে চলে গেছেন।

চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে এই এলাকাটি ঝুঁকির মধ্যে পড়ে। গত বছর  বেশ কিছু বসতঘর  নদীগর্ভে বিলীন হয়ে যায়। এখানে হিন্দু সম্প্রদায়ের একটি উপাসনালয়ও রয়েছে। পাশাপাশি ঐতিহ্যবাহী পুরানবাজার ব্যবসায়িক এলাকাও ঝুঁকির মুখে রয়েছে। ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা প্রয়োজন।