শরীয়তপুরে পদ্মার ভাঙনে ৭ ব্যবসা প্রতিষ্ঠান বিলীন

বর্ষায় পানি বেড়ে হঠাৎ পদ্মার ভাঙনে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় সাতটি দোকান নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 06:20 PM
Updated : 7 July 2020, 06:20 PM

উত্তর তারাবুনিয়া ইউনিয়নে চেয়ারম্যান স্টেশন বাজারে সোমবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

এ সময় দিদার সরকারের মুদি দোকান, রুবেল মিয়ার চায়ের দোকান, সুমন মিয়ার চায়ের দোকান, জাহাঙ্গীর হোসেনের ফলের দোকান, আক্তার হোসেনের চায়ের দোকান, আরিফ ও রাজ্জাক মিজির মরিচের গুদাম মালামালসহ পদ্মায় বিলীন হয়ে যায়।

ভাঙনের মুখে থাকা আরও ৮-১০টি দোকান অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এছাড়া প্রায় অর্ধশতাধিক দোকানপাট হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছেন উত্তর তারাবুনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইউনুস সরকার।

পানি বৃদ্ধির সাথে সাথে স্রোতের তীব্রতা বেড়ে গিয়ে পদ্মায় ভাঙন শুরু হয়েছে।

স্থানীয় দোকানদার সম্রাট মিয়ার জানান, গত ২৯ জুন দুপুরে চেয়ারম্যান স্টেশন বাজারের পুব পাশে আকস্মিকভাবে পদ্মার ভাঙন শুরু হয়। ওই সময় পাঁচটি দোকান মালামালসহ নদীতে ডুবে যায়। পরদিন থেকেই জিওব্যাগ ফেলার কাজ শুরু হয়। এখনও তা চলমান রয়েছে। কিন্তু সোমবার রাত ২টার দিকে আবার হঠাৎ করে ভাঙন শুরু হয়।

স্থানীয় হাবিব মাঝি ও আমানউল্যাহ মিয়া বলেন, গত বছর জিও ব্যাগ ডাম্পিং করায় ভাঙন বন্ধ ছিল। এ বছর নদীতে প্রবল স্রোত আর ঢেউয়ের কারণে গত এক সপ্তাহের মধ্যে বাজারের দুইটি স্থান ব্যাপকভাবে ভেঙেছে। ফলে অনেকের দোকান নদীতে বিলীন হয়ে গেছে।

উত্তর তারাবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুস সরকার বলেন, স্টেশন বাজারে ভাঙন শুরু হওয়ার সাথে সাথেই পানিসম্পদ উপমন্ত্রী ভাঙন রোধে ৯০ লাখ টাকা প্রদান করেছেন। সে অনুযায়ী এখানে জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ চলছে। নদী ভাঙন রোধে সর্বোচ্চ কাজ চালিয়ে যাওয়া হচ্ছে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর আল নাসীফ বলেন, স্থানীয় সাংসদ ও পানি সম্পদ উপমন্ত্রীর নির্দেশে ভাঙন কবলিতদের তালিকা করে তাদের প্রত্যেককে দুই বান্ডেল করে টিন ও ছয় হাজার টাকা করে দেওয়া হবে। সেখানে জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ চলমান রয়েছে। জেলা পানি উন্নয়ন বোর্ড সেখানকার ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে।