করোনাভাইরাস: রাজশাহীতে লাশ নেয়নি দুই মৃতের স্বজন

স্বজনরা না আসায় করোনাভাইরাসে আক্রান্ত দুই মৃতের দাফনের ব্যবস্থা করেছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 01:12 PM
Updated : 5 July 2020, 01:12 PM

রোববার সকালে এ হাসপাতালে তাদের একজন এবং আগের মধ্যরাতে অপরজন মারা যান।

প্রয়াতদের একজন (৫৫) রাজশাহীর চারঘাটের এবং অপরজন (৩০) নওগাঁর পত্নীতলা উপজেলার বাসিন্দা।

রাজশাহীতে মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, করোনাভাইরাস আক্রান্ত রোগীর শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় শনিবার এ হাসপাতালে ভর্তি হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকাল ১০টার দিকে তিনি মারা যান।

হাসপাতালে ভর্তির সময় তার সঙ্গে স্বজনরা ছিলেন উল্লেখ করে ডা. সাইফুল বলেন, তবে মৃত্যুর পর তাদের কাউকে দেখা যায়নি। পরিবারের সদস্যদের জানানো হলেও লাশ গ্রহণ করার জন্য কেউ আসেনি।

লাশ কোয়ান্টাম ফাউন্ডেশনকে দেওয়া হয়েছে। তারা বেওয়ারিশ হিসেবে লাশ দাফন করবে বলেও জানান হাসপাতালের এই কর্মকর্তা।

এরআগে শনিবার রাত দেড়টার দিকে এ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নওগাঁর পত্নীতলা উপজেলার এক ব্যক্তির মৃত্যু। তার সঙ্গে ভাই এবং ভাবি ছিল। মারা যাওয়ার পর তাদের আর পাওয়া যায়নি। তারা নিজেদের মোবাইল ফোনও বন্ধ করে দেয় জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

“ফলে দুপুর আড়াইটা পর্যন্ত লাশটি হাসপাতালেই ছিল। পরে লাশ কোয়ান্টাম ফাউন্ডেশনে দেওয়া হয়। তারা বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করবে।”

এদিকে, জেলা সিভিল সার্জন ডা. এনামুল হক জানিয়েছেন, তিনি জানান, গত ২৪ ঘন্টায় রাজশাহীর দুইটি ল্যাবে ৩৭৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে রাজশাহীর ৯৫ জনের পজিটিভ এসেছে।

“এ নিয়ে রাজশাহীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৮৫ জনে। এর মধ্যে এ পর্যন্ত মারা গেছেন ১০ জন। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১৫৬ জন।

রাজশাহী বিভাগে নতুন শনাক্ত ২৬২

রোববার দুপুরে এক প্রতিবেদনে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানিয়েছেন, রাজশাহী বিভাগে আট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন ২৬২ জনের নমুনায় করোনাভাইরাস পাওয়া গেছে।

“এছাড়া সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন আরও ১৪৪ জন এবং মারা গেছেন ১ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী।

“রোববার সকাল পর্যন্ত রাজশাহী বিভাগে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে ৬,৮৫১ জনে দাঁড়িয়েছে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ৯৫ জন এবং সুস্থ হয়েছেন ১,৯৪০ জন।”

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের মধ্যে রাজশাহীর ৯৬ জন, নওগাঁর ১৭ জন, নাটোরের ২৯, জয়পুরহাট ৩ জন, বগুড়ায় ৬১ জন, সিরাজগঞ্জে ৩০ জন ও পাবনার ২৬।

তবে বিভাগের অপর জেলা চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি বলে জানান তিনি।

ডা. গোপেন্দ্র আরও জানান, রাজশাহী বিভাগে এ পর্যন্ত সর্বোচ্চ শনাক্ত হয়েছে বগুড়ায় ৩,৩০৭ জন। এছাড়াও রাজশাহীতে ১,০৮৫ জন, চাঁপাইনবাবগঞ্জে ১০১ জন, নওগাঁয় ৫৫৯ জন, নাটোরে ২৪৪ জন, জয়পুরহাটে ৪৫৪ জন, সিরাজগঞ্জে ৬২৭ জন ও পাবনায় ৪৭৪ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

“সরকারি হিসেবে এ পর্যন্ত বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় মৃতের সংখ্যা ৯৫ জন। এর মধ্যে রাজশাহীতে ১০ জন, নওগাঁয় সাতজন, নাটোরে একজন, বগুড়ায় ৬১ জন, সিরাজগঞ্জে আটজন ও পাবনায় আটজনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।”