পঞ্চগড়ে সেতুর সংযোগ সড়কে ভাঙন, ভোগান্তিতে ‘লাখো’ মানুষ

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় বন্যায় একটি সেতুর দুই পাশে সংযোগ সড়ক ভেঙে তিনটি ইউনিয়নের অন্তত ‘একলাখ’ মানুষ দুর্ভোগে পড়েছেন।

সাইফুল আলম বাবু পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2020, 01:27 PM
Updated : 3 July 2020, 01:27 PM

বৃহস্পতিবার দেবীগঞ্জ-ভাউলাগঞ্জ সড়কে বুড়িতিস্তা নদীর উপরের রাঙাপানি সেতুর দুই পাশের সংযোগ সড়ক ভেঙে গেছে। 

এই সড়কে যাতায়াতকারী টেপ্রিগঞ্জ, চিলাহাটি ও শালডাংগা ইউনিয়নের লোকজনকে যাতায়াতে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

টেপ্রিগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম রহমান সরকার বলেন, কয়েকদিনের বৃষ্টিপাত আর উজানের ঢলে বুড়িতিস্তা নদীতে পানি বৃদ্ধি পায়। বৃহস্পতিবার ভোরে পানির প্রবল স্রোতে রাঙাপানি সেতুর সংযোগ সড়কের পূর্বপাশের্ প্রায় ১০০ ফুট ও পশ্চিম পাশের্ প্রায় ৫০ ফুট অংশ ভেঙে যায়। আর কিছু অংশ ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে।

“এই সেতু দিয়ে টেপ্রিগঞ্জ ও চিলাহাটি ইউনিয়নের প্রায় সব বাসিন্দা এবং শালডাংগা ইউনিয়নের একটি অংশেরসহ লক্ষাধিক মানুষ যাতায়াত করেন।”

তিনি বলেন, সংযোগ সড়ক ভেঙে যাওয়ায় চলাচলের আর কোনো বিকল্প পথও নেই। এজন্য লক্ষাধিক বাসিন্দার যাতায়াত ও উপজেলা সদরে প্রয়োজনীয় কাজ ও হাট-বাজারগামীদের যাতায়াত প্রায় বন্ধ হয়ে গেছে।

কেউ কেউ নিরুপায় হয়ে ১০ কিলোমিটার পথ ঘুরে পার্শ্ববর্তী নীলফামারী জেলার ডোমার উপজেলার মির্জাগঞ্জ দিয়ে উপজেলা সদরে যাচ্ছেন বলে তিনি জানান।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের দেবীগঞ্জ উপজেলা প্রকৌশলী মমিনুল ইসলাম বলেন, “সংযোগ সড়ক ভেঙে সেতুটিও এখন ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। আমরা তাৎক্ষণিকভাবে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। তারা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।”

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান বলেন, পানির তোড়ে ওই সেতুর দুই পাশের সংযোগ সড়ক ভেঙে গেছে। লোকজন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। নদীতে স্রোত বেশি থাকায় সড়কটি এখনই মেরামত করা সম্ভব নয়। এজন্য পানি কমে যাওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।