এসএসসি: কুমিল্লা বোর্ডে ৪৪১ জনের ফলে পরিবর্তন

কুমিল্লা বোর্ড থেকে এবার এসএসসি দেওয়া ৪৪১ জন পরীক্ষার্থীর ফলাফলে পরিবর্তন আনা হয়েছে।

কু‌মিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 05:01 PM
Updated : 30 June 2020, 05:01 PM

মঙ্গলবার দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান স্বাক্ষরিত ফলাফল তাদের ওয়েবসাইট web.comillaboard.gov.bd এ প্রকাশ করা হয়েছে।

কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, পরিবর্তিত ফলাফলে ফেল থেকে পাস করেছে ৬২ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৬১ জন এবং অন্যান্য স্তরে গ্রেড পরিবর্তন হয়েছে ৩১৮ জনের।

গত ৩১ মে ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ওই ফলাফল পুনরায় যাচাইয়ের জন্য গত ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হয়। আবেদনের প্রেক্ষিতে ১৭ হাজার ৬৭৭ জন শিক্ষার্থীর ৩৯ হাজার ৩০৩টি উত্তরপত্র যাচাই করা হয়। প্রায় একশ অভিজ্ঞ পরীক্ষক এ কাজে অংশ নেন বলে জানায় বোর্ড কর্তৃপক্ষ।

এ যাচাই শেষে কুমিল্লা শিক্ষাবোর্ডে পাস করা পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩৫ হাজার ৬২২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৩০৬ জন।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর পুনঃনিরীক্ষায় কোনো শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ণ করা হয় না। উত্তরপত্র মূল্যায়নের সময় পরীক্ষক সব প্রশ্নের উত্তরে নম্বর দিয়েছেন কিনা, প্রদত্ত নম্বর গণনা ঠিক আছে কিনা, প্রদত্ত নম্বর ওএমআর শিটে সঠিকভাবে ওঠানো হয়েছে কিনা এসব যাচাই করা হয়ে থাকে।