সিলেটে করোনাভাইরাসের চিকিৎসায় এল আরেকটি হাসপাতাল

সিলেটে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের পর এবার যুক্ত হলো খাদিমপাড়া হাসপাতাল।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 12:00 PM
Updated : 27 June 2020, 12:00 PM

শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩১ শয্যার এই হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসার উদ্বোধন করেন সিলেট-১ আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

এর আগে সিলেটে সরকারিভাবে করোনাভাইরাসের চিকিৎসা হচ্ছিল শুধু শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে।

এছাড়া বেসরকারিভাবে নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল ও মাউন্ট এডোরা হাসপাতালে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান জানান, শনিবার থেকে সিলেট শহরতলির খাদিমপাড়াস্থ ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালে এই চিকিৎসা প্রদান শুরু হচ্ছে। এ হাসপাতালে সাধারণ মানুষ বিনামূল্যে করোনাভাইরাসের চিকিৎসাসেবা পাবেন।

সিলেটে করোনাভাইরাস আক্রান্ত রোগী বেড়ে যাওয়ায় সিলেট কিডনি ফাউন্ডেশনের সহযোগিতায় ৩১ শয্যাবিশিষ্ট খাদিমপাড়া হাসপাতাল ও দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে এই ভাইরাসের চিকিৎসার জন্য চালু করার সিদ্ধান্ত হয়। এ দুই হাসপাতালে মোট শয্যা ৬২টি।

কিডনি ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানায়, সিদ্ধান্তের পর হাসপাতল দুটিকে প্রস্তুত করার কাজ শুরু হয়। বিভিন্ন ধরনের যন্ত্রপাতি আনা, অক্সিজেনের ব্যবস্থা করাসহ আনুষঙ্গিক কাজ করা হয়েছে। তবে এ দুই হাসপাতালে আইসিইউ সুবিধা থাকছে না।

আনিসুর রহমান বলেন, খাদিমপাড়া হাসপাতাল চালু হয়েছে। দক্ষিণ সুরমা স্বাস্থ্য কমপ্লেক্সেও চিকিৎসা সেবা শুরু হয়ে যাবে শিগগিরই।

তিনি জানান, খাদিমপাড়াস্থ হাসপাতালে বর্তমানে সিলিন্ডার দিয়ে অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। পরবর্তীতে স্থায়ীভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হবে। যেসব রোগীর আইসিইউ প্রয়োজন হবে তাদেরকে দ্রুত শামসুদ্দিন হাসপাতালে  নিয়ে আসা হবে। সব সময় অ্যাম্বুলেন্স প্রস্তুত থাকবে।

খাদিমপাড়া ৩১ শয্যার এ হাসপাতালে তিনটি পালায় চিকিৎসক, নার্স ও অন্যরা কাজ করবেন বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল।

ভিডিও কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান, মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক সুলতানা রাজিয়া, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, বিভাগীয় স্বাস্থ্য সহকারী পরিচালক আনিসুর রহমান, সিলেট সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল প্রমুখ।

সিলেট কিডনি ফাউন্ডেশনের মহাসচিব আবদুস সালাম জানান, খাদিমপাড়া হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ হাসপাতালের আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য ইতোমধ্যে বড় অংকের একটি তহবিলও গঠন করেছে কিডনি ফাউন্ডেশন।

সিলেট বিভাগে বর্তমানে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৪ হাজার ৫৮। এর মধ্যে সিলেট জেলায় রয়েছে অর্ধেকেরও বেশি ২ হাজার ১৮০ জন। এছাড়া সুনামগঞ্জে ৯২৭ জন, হবিগঞ্জে ৫৩৭ জন ও মৌলভীবাজারে ৪১৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

সিলেটের চার জেলায় ২৫৪ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এখন পর্যন্ত সুস্থ হয়েছেন বিভাগের ৯৮০ জন; মৃত্যুবরণ করেছেন ৬৭ জন।