ময়মনসিংহে স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কারে গ্রামবাসী

স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কারে নেমেছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলার একদল তরুণ-যুবা।

ইলিয়াস আহমেদ  ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 09:27 AM
Updated : 27 June 2020, 09:27 AM

উপজেলার গোবিন্দপুর-শৌলঘাই কাঁচারাস্তার ভাঙা অংশে তারা মাটি কেটে, ড্রেজার দিয়ে বালু ফেলে সংসাকরের এই কাজ করছেন।

শৌলঘাই গ্রামের হুমায়ুন কবীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক।

হুমায়ুন বলেন, তিনি নিজে ও অনেকে রাস্তাটি পাকা করার দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও সড়ক বিভাগে। কিন্তু কেউ কোনো পদক্ষেপ না নেওয়ায় গ্রামবাসী বিত্তবানদের সহায়তা নিয়ে সড়ক সংস্কার শুরু করেছেন।
দুই কিলোমিটার এই রাস্তাটি দিয়ে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ গোবিন্দপুর, শৌলঘাই ছাড়াও আশপাশের কয়েকটি গ্রামের মানুষ উপজেলা শহর হয়ে বিভিন্ন স্থানে চলাচল করে। তাদের মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ রয়েছেন।

শনিবার সরেজমিনে দেখা গেছে, কর্দমাক্ত রাস্তায় গ্রামের বিভিন্ন বয়সের লোকজন কাজ করছে। একদল কোদাল দিয়ে মাটি কাটছে। অন্যরা ঝুড়িতে করে মাটি নিয়ে সড়কের ভাঙা অংশ ভরাট করছে। পাশাপাশি ড্রেজার দিয়ে বালু ফেলে সড়কের ভাঙা অংশ ভরাট করা হচ্ছে।

আশরাফুল হক লিটন নামে স্থানীয় এক তরুণ বলেন, বালু ভরাট শেষে ইটের খোয়া ফেলে চলাচলের উপযোগী করা হবে।

স্থানীয় তরুণ আশিকুর রহমান নয়ন জানান, বর্ষায় কাঁচা সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে যায়। প্রশাসনের দুয়ারে বারবার ধর্ণা দিয়েও সড়ক সংস্কারের কোনো সুরাহা না হওয়ায় নিজেরাই টাকা সংগ্রহ করে সংস্কারের কাজ করছেন।

এ কাজের জন্য তিন থেকে চার লাখ টাকা খরচ হবে জানিয়ে তিনি বলেন, শেষ পর্যন্ত এত টাকা সংগ্রহ করা যাবে কিনা তা নিয়ে তারা শঙ্কায় রয়েছেন।

এ বিষয়ে গৌরীপুর উপজেলা এলজিইডির প্রকৌশলী আবু সালেহ মো. ওয়াহিদুল হক বলেন, রাস্তাটি পাকা করার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন পেলে কাজ শুরু হবে।