বান্দরবানে আগুনে পুড়ল ৭৯ দোকান-বাড়ি

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় ৭৯টি দোকান ও বসতঘর আগুনে পুড়ে গেছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 08:14 AM
Updated : 27 June 2020, 08:14 AM

শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলা শহরের বাজারে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে বলে উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মংশিনু মারমা জানিয়েছেন।

তিনি এলাকাবাসীর বরাতে বলেন, বাজারে একটি মুরগি দোকানে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের রোয়াংছড়ি ও বান্দরবান ইউনিট তিন ঘণ্টার চেষ্টায় স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনে।

কিছু দোকানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে আগুন দ্রুত  নিয়ন্ত্রণ আনা যায়নি বলে জানান তিনি।

এছাড়া পানির অভাবে আগুন নিয়ন্ত্রণে আনতে দেরি হয়েছে বলে দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।

ক্ষতিগ্রস্ত মুদি দোকানি নুথোয়াইচিং মারমা বলেন, নতুন দোকান দিয়ে ব্যবসা শুরু করেছিলেন। সব পুড়ে গেছে। কিছুই বের করতে পারেননি। এই সময়ে কয়েক লাখ টাকার ক্ষতি কাটিয়ে উঠতে অনেক কষ্ট হবে।

জাহাঙ্গীর নামে আরেজনক দোকানি বলেন, কয়েক বছর ধরে তিনি ফার্নিচার ব্যবসা করেন। দোকানে অনেকগুলো অটবি ফার্নিচার ছিল। আগুনে সব পুড়ে চরম ক্ষতি হয়েছে তার।

তবে ক্ষয়ক্ষতির পরিমাণ বলতে পারেননি তিনি। ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ তদন্ত সাপেক্ষে ক্ষতি নিরুপণে কাজ করছে বলে জানিয়েছেন জেলা ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন কর্মকতা শাকরিয়া হায়দার।

শনিবার সকালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা। পরে জেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও রেড ক্রিসেন্টের উদ্যোগে ক্ষতিগ্রস্তদের ত্রাণ দেওয়া হয়। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে নগদ তিন হাজার টাকা, তিন বান্ডিল ঢেউটিন, চাল ও কিছু নিত্যপ্রয়োজনীয় সামগ্রী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান ও উপজেলা পরিষদ চেয়ারম্যান চহাইমং মারমাসহ স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।