নওগাঁর ভাষা সংগ্রামী এম এ রকীব নেই

ভাষা সংগ্রামী মুক্তিযুদ্ধের সংগঠক এম এ রকীব মৃত্যুবরণ করেছেন।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 07:05 PM
Updated : 26 June 2020, 07:05 PM

বার্ধক্যজনিত কারণে বৃহস্পতিবার রাত ১২টা ৫০ মিনিটে ৯১ বছর বয়সে নওগাঁ শহরের নিজ বাসভবনে তিনি মারা যান।   

স্থানীয় সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতারা জানান, এম এ রকীব রাজনৈতিকভাবে মওলান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অধ্যাপক মোজাফফর আহমেদের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

ম্যাজিস্ট্রেট তাহের উদ্দিনের এই ছেলের জন্ম ১৯২৯ সালে ফরিদপুরে। তিনি ১৯৪৭ সালে নওগাঁ কেডি স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাশ করেন। এরপর কলকাতায় পড়াকালে ১৯৪৮ সালের দিকে রাজনীতিতে জড়িয়ে পড়েন।

জেলা সিপিবি সভাপতি মহসিন রেজা জানান, ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণকারী ছিলেন। ১৯৫৩ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও শেখ মুজিবুর রহমানের সান্তাহারের জনসভার পর মফিজ উদ্দিন উকিল সাহেবের বাড়িতে এক বৈঠকে আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়। তিনি এর সাংগঠনিক কমিটির সক্রিয় সদস্য ছিলেন।

মহসিন রেজা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে চলাকালে এম এ রকীব ছিলেন তৎকালীন রাজশাহী জেলাভিত্তিক প্রশিক্ষণার্থী মুক্তিযোদ্ধাদের সংগঠিত করার জন্য পশ্চিমবঙ্গে স্থাপিত ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়নের বালুরঘাট, বোয়ালদাড়, মালদা ও বহরমপুর ক্যাম্পের পরিচালক। বালুরঘাটে সিপিআই-এর সহযোগিতায় ক্যাম্প গড়ে তোলেন এবং প্রশিক্ষণ দেন।

নওগাঁর একুশে পরিশদ সভাপতি বিএম আব্দুল বারী জানান, রকীব নওগাঁ পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি নওগাঁ জেলা ন্যাপের (মোজাফ্ফর) সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ছিলেন।

এছাড়া তিনি তৎকালীন নওগাঁ মহকুমা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে নওগাঁ ডায়াবেটিক সমিতি, আস্তান মোল্লা কলেজ ও ব্লাড ব্যাংক স্থাপনে ভূমিকা পালন করেন।

একুশে পরিষদ নওগাঁর সাধারণ সম্পাদক এম এম রাসেল জানান, রকীব একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা ছিলেন। ভাষা আন্দোলনে অবদানের জন্য ১৯৯৮ সালে একুশে পরিষদ নওগাঁ তাকে ‘একুশে পরিষদ পদক’ প্রদান করেছে। ২০১৮ সালে একুশে পরিষদ নওগাঁ'র ২৫ বছর পূর্তি উৎসবে গুণীজন সম্মাননা প্রদান করা হয়।

তার মৃত্যুতে সিপিবি নওগাঁ জেলা কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।