আ.লীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে বিনা যৌতুকে বিয়ে

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বিনা যৌতুকে এক অসহায় মেয়ের বিয়ের আয়োজন করা হয়েছে নীলফামারীতে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2020, 04:22 PM
Updated : 23 June 2020, 04:22 PM

মঙ্গলবার নীলফামারী সদর উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্যোগে এ বিয়ে দেওয়া হয়।

বর জেলা সদরের কচুকাটা ইউনিয়নের দক্ষিণ দোনদরী গ্রামের মোখলেছার রহমানের ছেলে মিনারুল ইসলাম (২৫) এবং কনে একই গ্রামের দুলাল হোসেনের মেয়ে আশা মণির (২০)।

মণির বাবা পেশায় ফেরিওয়ালা। অর্থাভাবে মেয়ের বিয়ে দিতে পারছিলেন না বলে চিন্তায় ছিলেন তিনি।

কনের বাবা দুলাল হোসেন বলেন,“মেয়ের জন্য একটি ভালো পরিবার ও ভালো ছেলে খুঁজছিলাম। পাশপাশি যৌতুকের দুচিন্তাও ছিল। আমার সেই দুচিন্তা দূর করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাদের সহযোগিতা মেয়েকে যৌতুক ছাড়ায় ভালো একটি পরিবারে পৌঁছাতে পেরেছি।”

অপরদিকে যৌতুক না নিয়ে ছেলেকে বিয়ে দিয়ে খুশি বরের বাবা মোখলেছার রহমান।

তিনি বলেন, “যৌতুকের চেয়েও অনেক বড় পাওয়া পেয়েছি-সেটি হল সবার দোয়া।”

দুই লাখ ৫০১ টাকার দেনমোহরে এ বিয়েতে মেয়ের উকিল বাবা হন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান। বর-কনের নতুন কাপড় কেনার দায়িত্ব নেয় কচুকাটা ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এ বিয়ে আয়োজনের পেছনে দলীয় পরিকল্পনার কথা বলতে গিয়ে কচুকাটা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তছলিম উদ্দিন বলেন,“উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে প্রতিষ্ঠা বার্ষিকীতে একটি ভালো কাজ করার আহ্বান জানানো হয়। আমরা ইউনিয়নে ওই কন্যা দায়গ্রস্ত বাবার পাশে দাঁড়াই। সে অনুযায়ী বর খুঁজে যৌতুক ছাড়া বিয়ের আয়োজন করি।”

এ বিয়েতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান, সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিছুর রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদ সরকারসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন বলে জানান তিনি।

“করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব মেনে বিয়ের অনুষ্ঠান উপভোগ করেন সবাই।”

এ বিয়ে ছাড়াও নানা ব্যতিক্রমী আয়োজনে জেলা সদরের ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। দিবসটিতে দুই হাজার দরিদ্র পরিবারে সহযোগিতা প্রদান করা হয়।

সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান বলেন, স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের পরিকল্পনায় প্রতিষ্ঠা বার্ষিকীতে সব ইউনিয়ন শাখাকে সাধারণ মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানানো হয়। আহ্বানে নেতাকর্মীরা সাড়া দিয়ে নয় লাখ টাকার একটি তহবিল গঠন করেন। তারা কল্যাণমূলক কাজের তালিকা করে ওই টাকা ব্যয়ে মঙ্গলবার বাস্তবায়ন করেন।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, জেলা যুবলীগের সভাপতি রমন্দ্রে নাথ বর্ধন, জেলা মহিলা লীগের সভাপতি রোকেয়া ইলাম রূপালী, সাধারণ সম্পাদক ফরিদা খানম, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান আপেল, সাধারণ সম্পাদক মাসুদ সরকার প্রমুখ।