বর্ষার শুরুতেই চাঁদপুরে মেঘনায় ভাঙন

বর্ষার শুরুতেই চাঁদপুর সদর উপজেলায় মেঘনা নদীতে ভাঙন দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড এখনও কোনো ব্যবস্থা নেয়নি।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2020, 01:21 PM
Updated : 23 June 2020, 01:21 PM

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নূরুল ইসলাম নাজিম দেওয়ান বলেন,  হানারচর এলাকার গোবিন্দিয়া গ্রাম থেকে আখনের হাট পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় এই ভাঙন দেখা দিয়েছে।

হানারচর এলাকায় গিয়ে দেখা গেছে, স্রোতে ও নদীর ঢেউয়ে ভাঙছে নদীর পাড়। ইতোমধ্যে গোবিন্দিয়া গ্রাম থেকে আখনের হাট পর্যন্ত বিভিন্ন স্থানে দুই-তিনশ মিটার নদীগর্ভে চলে গেছে।

ওই এলাকার বাসিন্দা আবদুর রহমান জমাদার বলেন, ভাঙনের হুমকিতে রয়েছে বেড়িবাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, বসতঘর, ফসলি জমি, গাছপালাসহ অন্য অনেক স্থাপনা।

এলাকার বাসিন্দা মো. জহিরুল ইসলাম, মো. জাহাঙ্গীর, এবিএম তারেক আলম বলেন, চাঁদপুর শহর থেকে হাইমচর উপজেলা পর্যন্ত ব্লক ও জিও ব্যাগভর্তি বালি ফেলা হয়েছে। অজ্ঞাত কারণে এ অঞ্চলে কোনো কাজ করা হচ্ছে না। গত বর্ষায়ও এ এলাকায় নদী ভাঙনের শিকার হয়েছে মানুষ। তখন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভাঙন এলাকা পরিদর্শন করে গেছেন। কিন্তু ভাঙনরোধে এখনও কোনো কাজ করা হয়নি। বর্ষার শুরুতে যদি দ্রুত কোনো  পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে তাদের বাপ-দাদার বসতভিটা নদীগর্ভে হারিয়ে যেতে পারে। তাহলে তাদের আর মাথা গোঁজার ঠাঁই থাকবে না।

এই বর্ষায় ভাঙন থেকে রক্ষা মিলবে কিনা তা বলতে পারেনি পানি উন্নয়ন বোর্ড।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার বলেন, হানারচর এলাকায় মেঘনার ভাঙন রোধে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। একটি প্রস্তাবনা ইতোমধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চূড়ান্ত অনুমোদন পেলেই ভাঙন রোধে দ্রুত কার্যক্রম শুরু করা হবে। তবে কবে নাগাদ তা হতে পারে তা তিনি বলতে পারেননি।