কক্সবাজার পৌর এলাকা ‘লকডাউন’ আরও ১০ দিন

দেশের প্রথম ‘রেড জোন’ ঘোষিত কক্সবাজার পৌর এলাকা মেয়াদ শেষে আরও দশদিন অবরুদ্ধ থাকবে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2020, 02:51 PM
Updated : 20 June 2020, 02:51 PM

শনিবার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা জানান, আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউনের সার্বিক কার্যক্রম অব্যাহত থাকবে।

করোনাভাইরাস আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বিবেচনায় জেলা প্রশাসন গত ৬ জুন কক্সবাজার পৌর এলাকাকে দেশের প্রথম ‘রেড জোন’ ঘোষণা করে ১৫ দিনের জন্য ফের ‘লকডাউন’ করে। প্রশাসনের ঘোষণা অনুযায়ী শনিবার ছিল অবরুদ্ধ অবস্থা শেষ হওয়ার কথা ছিল।

অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদুর রহমান বলেন, কক্সবাজার পৌর এলাকায় আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বিবেচনায় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গত ৬ জুন থেকে ২০ জুন পর্যন্ত ‘রেড জোন’ ঘোষণা করে ‘লকডাউন’ করা হয়। শনিবার ছিল লকডাউনের শেষদিন।

“কিন্তু এ পৌর শহরটিতে দিন দিন করোনাভাইরাস আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা আশংকাজনক হারে বেড়েই চলছে। শুক্রবার পর্যন্ত জেলায় মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা হয়েছে ১ হাজার ৯৬৪। এদের অধিকাংশই আক্রান্ত হয়েছে গত ২০ দিনে। আক্রান্তদের মধ্যে ৩২ জন মারা গেছে। এদের মধ্যে ১৫ জনই কক্সবাজার পৌর এলাকার বাসিন্দা।”

তাই কক্সবাজার পৌর এলাকায় লকডাউনের মেয়াদকাল আরও ১০ দিন বৃদ্ধি করে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক।

মাসুদুর রহমান আরও জানান, লকডাউনের বর্ধিত মেয়াদকালে আগের মতোই দেশের সার্বিক কার্যাবলী ও জনসাধারণের চলাচলের নিষেধাজ্ঞাসহ অন্যান্য শর্তাবলী বলবৎ থাকবে। এছাড়া লকডাউন বাস্তবায়নে সংশ্লিষ্ট সংস্থা, প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ আগের মতো দায়িত্ব পালন অব্যাহত রাখবে।

কক্সবাজার পৌর এলাকার বাইরেেআরও কয়েকটি এলাকা গত ৭ জুন ‘রেড জোন’ ঘোষণা করে লকডাউন করা হয়েছে। এগুলো হলো চকরিয়া পৌর এলাকা, ডুলাহাজারা ইউনিয়ন, টেকনাফ পৌর এলাকা, উখিয়ার রত্নাপালং ইউনিয়নের কোটবাজার স্টেশনের আশপাশের তিনটি ওয়ার্ড ও রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন কুতুপালং স্টেশনের আশপাশ এলাকা।

একদিন পর ৮ জুন লকডাউন করা হয় উখিয়া উপজেলা সদর স্টেশনের আশপাশের তিনটি ওয়ার্ড।