ত্রাণের তালিকায় ‘জোর করে সই নিলেন আ.লীগ নেতা’

মেহেরপুরে ১২০০ জনের একটি ত্রাণের তালিকায় জোর করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সই নেওয়ার অভিযোগ উঠেছে এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে।

মেহেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2020, 10:20 AM
Updated : 18 June 2020, 11:33 AM

জেলার গাংনী উপজেলার কাজিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রউফ স্বপনের বিরুদ্ধে এই অভিযোগে থানায় মামলা হয়েছে।

গাংনী থানার ওসি মো. ওবাইদুর রহমান বলেন, কাজিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাহাত উল্লাহ ও ইউনিয়ন পরিষদ সদস্যদের অভিযোগের ভিত্তিতে থানায় এই মামলা হয়েছে।

মামলায় অভিযোগ করা হয়েছে, বুধবার দুপুরে স্বপনের নেতৃত্বে ২৩ জন লোক চেয়ারম্যান রাহাত উল্লাহর বাড়ি গিয়ে তার ওপর চড়াও হয়। তারা চেয়ারম্যানকে জোর করে মোটরসাইকেলে তুলে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে যায়। সেখানে ইউনিয়ন পরিষদের প্যাডে তাদের তৈরি ত্রাণের ১২০০ জনের একটি তালিকায় জোর করে চেয়ারম্যানের সই নেন স্বপন। এর আগে ইউপি সচিবকে লাঞ্ছিত করে প্যাড ছিনিয়ে নেওয়া হয়।

এছাড়া সে সময় দুই বস্তা চাল ইউপি কার্যালয় থেকে ছিনিয়ে নেওয়া হয় বলেও অভিযোগ করা হয়েছে ওই মামলায়।

থানার পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সেলিম শাহনেওয়াজের কাছেও অভিযোগ দিয়েছেন চেয়ারম্যান।

ইউএনও বলেন, “ইউপি কার্যালয় থেকে ত্রাণের দুই বস্তা চাল ছিনতাইয়ের ঘটনায় বেতবাড়িয়া গ্রামের হকাজ্জেলের ছেলে রাজুকে বৃহস্পতিবার ভ্রাম্যমাণ আদালত এক বছর কারাদণ্ড দিয়েছে। তাকে কারাগারে পাঠানো হয়েছে।

“ত্রাণের তালিকায় জোর করে সই নেওয়ার বিষয়ে চেয়ারম্যান লিখিত অভিযোগ দিয়েছেন। সে বিষয়ে তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

পুলিশও তদন্তসাপেক্ষে আসামি গ্রেপ্তারে দ্রুত অভিযান চালাবে বলে জানিয়েছেন ওসি মো. ওবাইদুর রহমান।

তবে আওয়ামী লীগ নেতা স্বপন অভিযোগ অস্বীকার করেছেন।

তিনি বলেন, “আমি না। আমার নাম করে কারা গিয়ে এই কাজ করেছে এটা আমিও খতিয়ে দেখছি। থানায় এবং ইউএনওর কাছে আমাকে জড়িয়ে যে অভিযোগ করা হয়েছে সেটা সম্পূর্ণ মিথ্যা।”

তার দলের লোকজন কেন অভিযোগ করছে জানতে চাইলে তিনি মোবাইল ফোনের সংযোগ কেটে দেন।

স্বপনের বিরুদ্ধে থানায় যে অভিযোগ দেওয়া হয়েছে সেখানে কাজিপুর ইউপি সদস্য খবির উদ্দীনও সই করেছেন।

খবির উদ্দীন কাজীপুর ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি।

খবির বলেন, ত্রাণের তালিকায় জোর করে চেয়ারম্যানের সই নেওয়ার ঘটনায় সুষ্ঠ বিচার না হলে শহীদ মিনারে অবস্থান ও মানববন্ধন করা হবে।

ইউপি সদস্য সাইদুর রহমান বলেন, একজন বয়স্ক ব্যক্তিকে তুলে এনে আওয়ামী লীগের নাম ভাঙ্গিয়ে তালিকায় জোরপূর্বক স্বাক্ষর করিয়ে নেওয়া ঠিক হয়নি। এজন্য পরিষদের পক্ষ থেকে সব ধরনের আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

“আমরাও তো আওয়ামী লীগ করি। দলীয় সভাপতি আমাদের না জানিয়ে এই ঘটনা ঘটিয়েছেন।”

কাজিপুর ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমান বলেন, সার্বিক ঘটনা উপজেলা ও জেলা পর্যায়ের নেতাদের জানানো হয়েছে।

“কোনোভাবেই আওয়ামী লীগের নাম ভাঙ্গিয়ে অপকর্ম করতে দেওয়া হবে না। কাজিপুর ইউপি আওয়ামী লীগের সভাপতি আব্দুর রউফ স্বপনের কারণে প্রকৃত আওয়ামী লীগ নেতাকর্মীরা আজ কোণঠাসা হয়ে পড়েছে।”