বাংলাবান্ধায় বাণিজ্য শুরুর প্রথম দিন পাথর আমদানি

প্রায় তিন মাস বন্ধ থাকার পর পাথর আমদানির মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2020, 08:08 PM
Updated : 13 June 2020, 08:08 PM

শনিবার সকালে ভারত ও ভুটান থেকে পাথর বোঝাই ট্রাক প্রবেশের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয় বলে বন্দর কর্তৃপক্ষ জানায়।

গত বৃহস্পতিবার বাংলাবান্ধা স্থলবন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন সভাপতিত্বে প্রশাসন, জনপ্রতিনিধি ও বন্দর সংশ্লিষ্টদের এক সভায় শর্ত সাপেক্ষে এই সীমান্ত দিয়ে আমদানি-রপ্তানি শুরুর সিদ্ধান্ত হয়।

বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট লিমিটেডের ব্যবস্থাপক মামুন সোবহান জানান, প্রথম দিন ভারত ও ভুটান থেকে ৬৪ ট্রাক পাথর আমদানি হয়েছে। এর মধ্যে ভুটান থেকে এসেছে ৫৭ ট্রাক এবং ভারত থেকে এসেছে সাত ট্রাক।

“তবে প্রথম দিন বাংলাদেশ থেকে কোনো পণ্য রপ্তানি হয়নি।”

মামুন সোবহান আরও জানান, বিদেশি চালকদের জন্য পৃথক শৌচাগারের ব্যবস্থাসহ প্রশাসন নির্দেশিত সব ব্যবস্থাই নেওয়া হয়েছে। এরপরও আরোপিত শর্তগুলো মানার বিষয়ে মনিটরিং কমিটি কার্যক্রম পর্যবেক্ষণ  করেছে।

ট্রাক ঢোকার সময় আমদানি-রপ্তানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, পুলিশ, বিজিবি, কাস্টমস ও বন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সরেজমিন দেখা যায়, বাংলাবান্ধা জিরো পয়েন্টে বিদেশি গাড়ি চালকদের শরীরের তাপমাত্রা মাপাসহ স্যানিটাইজেশন করা হচ্ছিল। পণ্যবাহী গাড়িতে জীবাণুনাশক ‘স্প্রে’ করতে দেখা যায়। সুরক্ষা পোশাক পরে মনিটরিং কমিটির সদস্যরা সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন ও পরামর্শ-নির্দেশনা দেন।

গত বৃহস্পতিবার জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে এক সভায় ১৩টি শর্তে পরীক্ষামূলকভাবে সীমিত আকারে ব্যবসা-বাণিজ্য চালুর সিদ্ধান্ত হয়। দেশের এ স্থলবন্দর দিয়ে ভারত, ভুটান ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য চলে। করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়াতে গত ২৪ মার্চ এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ঘোষণা করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ‘বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্য শুরু শনিবার’ শিরোনামের সংবাদে সংশ্লিষ্টদের কাছ থেকে পাওয়া তথ্যে আমদানি-রপ্তানি বন্ধ হওয়ার তারিখ ২৫ মার্চ এবং ১১টি শর্তের কথা উল্লেখ ছিল।

প্রকৃতপক্ষে ২৫ মার্চের স্থলে ২৪ মার্চ এবং ১১টি শর্তের স্থলে ১৩টি শর্ত হবে বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান বাবলা বলেন, “রাজস্ব বোর্ড গত ২২ এপ্রিল থেকে বন্দর খোলার অনুমতি দিলেও উদ্ভূত পরিস্থিতিতে আমরা উদ্যোগী হইনি। পরে প্রশাসন ও জনপ্রতিনিধিদের মতামতে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে বাণিজ্য শুরুর  সিদ্ধান্তে আমরা সম্মত হই।”

বন্দর সচল রাখতে সব শর্ত মেনে চলতে তিনি ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছেন।