গ্রিড লাইনের ত্রুটিতে সাত জেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন

২৩২ কেভি গ্রিড লাইনের ত্রুটিতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রের ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এক ইউনিটের উৎপাদন বন্ধ হওয়ায় অন্তত সাতটি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 03:28 PM
Updated : 10 June 2020, 03:57 PM

জেলাগুলোর মধ্যে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নরসিংদী, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ।

বুধবার সন্ধ্যা ৭টার দিকে আশুগঞ্জ-ঘোড়াশাল গ্রিড লাইনের আশুগঞ্জ সাবস্টেশনে সমস্যা দেখা দিলে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি ‘ট্রিপ করে।’ 

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদুর রহমানকে উদ্ধৃত করে ব্রাহ্মণবাড়িয়ার ডিসি হায়াত-উদ-দৌলা খান সাংবাদিকদের জানান, আশুগঞ্জ-ঘোড়াশাল ২৩২ কেভি গ্রিডলাইনে ত্রুটির কারণে বেশ কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

“পাশাপাশি আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ২৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।”

সমস্যা চিহ্নিত করে কারখানার প্রকৌশলীরা কাজ করছেন। অল্প সময়ের মধ্যে সব জেলায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলেও জানান তিনি।

তাপবিদ্যুৎ কেন্দ্রের এক সূত্র জানায়, সন্ধ্যায় হঠাৎ করে আশুগঞ্জ-ঘোড়াশাল ২৩২ কেভি গ্রিড লাইনের আশুগঞ্জ সাবস্টেশনে ত্রুটি দেখা দেয়। এতে করে ২৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কেন্দ্র তাৎক্ষণিকভাবে বন্ধ হয়ে যায়।

এতে করে ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নরসিংদী, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জসহ কয়েকটি জেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়।

পিজিসিবির জনসংযোগ শাখার কর্মকর্তা বদরুদ্দোজা সুমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আশুগঞ্জ পাওয়ার স্টেশনের একটি ট্রান্সফরমার বিকল হয়ে যাওয়ার কারণে ওই স্টেশন থেকে প্রায় আড়াইশ মেগাওয়াট বিদ্যুৎ কম আসতে থাকে। ফলে তাৎক্ষণিকভাবে এর চাপ গিয়ে পড়ে ফেঞ্চুগঞ্জ -শ্রীমঙ্গল গ্রিড লাইনে। ওভার লোডের কারণে ওই লাইনটি ট্রিপ করে যায়। এতে করে ওই অঞ্চলের কয়েকটি জেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

“রাত ৮টার মধ্যে লাইন মেরামত করা হয়েছে। এখন ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে।”