নীলফামারীতে ১৯০ টন সরকারি চাল চুরির অভিযোগ

নীলফামারীতে সরকারি এক খাদ্যগুদাম কর্মকর্তার বিরুদ্ধে প্রায় ১৯০ মে. টন চাল ও সাড়ে ১৩ হাজার বস্তা লোপাটের অভিযোগ উঠেছে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2020, 02:08 PM
Updated : 9 June 2020, 02:08 PM

এতে অভিযুক্ত খাদ্য গুদামটির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) হিমাংশু কুমার রায়কে সাময়িক বরখাস্ত করে মামলা করা হয়েছে।

এছাড়া ‘পলাতক থাকায়’ মঙ্গলবার সকালে তার বিরুদ্ধে ডিমলা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জগদীশ চন্দ্র সরকার থানায় সাধারণ ডায়েরি করেন।

২০১৯ সালের ১৪ জুনে ডিমলা উপজেলার ভারপ্রাপ্ত খাদ্যগুদাম কর্মকর্তা হিসেবে যোগ দেন হিমাংশু।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন অভি জানান, যোগদানের পরপরই তার বিরুদ্ধে বেশ কিছু অনিয়মের অভিযোগ ওঠে। গত ২৪ মার্চ এসব অনিয়ম তদন্তে জেলা খাদ্য বিভাগের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। গত সোমবার প্রতিবেদন দাখিল করে ওই কমিটি।

“তদন্তে তার বিরুদ্ধে গুদামের সরকারি ১৮৯ দশমিক ২৭০ মেট্রিক টন চাল এবং ১৩ হাজার ৪২৫টি খালি বস্তা আত্মসাতের প্রমাণ পাওয়া যায়। যার বাজার মূল্য প্রায় ৯৩ লাখ টাকা।”

এর আগে তিনি রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ি খাদ্যগুদামে কর্মরত ছিলেন। সেখানেও নানা অনিয়মের সঙ্গে যুক্ত ছিলেন বলে জানান তিনি।

“তদন্ত প্রতিবেদন পেয়ে গত সোমবার খাদ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও তদন্ত কমিটি পুনরায় ডিমলা সরকারি খাদ্যগুদামে গেলে ওই খাদ্যগুদাম কর্মকর্তা পালিয়ে যান। পরে রাতেই ওই কর্মকর্তার বিরুদ্ধে ডিমলা থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয় এবং তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।”

ডিমলা থানার ওসি মফিজ উদ্দিন শেখ বলেন, “ডিমলা খাদ্য গুদাম কর্মকর্তা হিমাংসু কুমার রায়ের বিরুদ্ধে মঙ্গলবার সকালে ৯৩ লাখ টাকা মূল্যের চাল ও খালি বস্তা আত্মসাতের অভিযোগে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জগদীশ চন্দ্র সরকার একটি মামলা করেন।

“পলাতক আসামিকে গ্রেপ্তারে অভিযান চলছে।’’