জামালপুরে ‘পাঁচ টেহার খাওন’

‘পাঁচ টেহার খাওন, পাশে আছি আমরা’ এ স্লোগান দিয়ে জামালপুর শহরের ছিন্নমূল মানুষকে পেট ভরে খাবারের ব্যবস্থা করেছে এক স্বেচ্ছাসেবী সংগঠন।

লুৎফর রহমান জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 04:04 PM
Updated : 7 June 2020, 02:47 AM

শুক্রবার থেকে শুরু হওয়া এ কার্যক্রম তিন মাস ধরে চালানোর ঘোষণা দিয়েছে ‘আমরা’ নামের এ সংগঠনের নেতারা।

শুক্রবার দুপুরে ভোনা খিচুরি, মুরগির মাংস, পানি, জগ, গ্লাস ও প্লেট নিয়ে জামালপুর জংশন রেল স্টেশনের প্লাটফর্মে উপস্থিত হন এ সংগঠনের সদস্যরা। স্টেশন চত্বর ও এর আশপাশের ছিন্নমূল শিশু, কিশোর ও নারী-পুরুষ একবেলা উন্নতমানের খাবারের জন্য সেখানে জড়ো হন।

তবে এ খাবার কিনতে ‘পাঁচ টাকা’ দরকার পড়লেও তা উপস্থিত অনেকের কাছেই ছিল না। সেখানে উপস্থিত কেউ কেউ পাঁচ টাকা করে দিয়ে ছিন্নমূল মানুষের খাবারের ব্যবস্থা করেন।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমরা’ এর সদস্য সাজ্জাদুর রহমান ও আতাউর রহমান জানান, সংগঠনের সদস্যদের নিজস্ব তহবিলে করোনাভাইরাসে কর্মহীন ছিন্নমূল মানুষের খাদ্য সহায়তা দিতে তারা এ উদ্যোগ গ্রহণ করেছেন।

সপ্তাতে এক দিন ১২০ জনকে এ খাবার সরবরাহের পরিকল্পনা নিয়ে মাঠে নামা এ সংগঠনের নেতারা বলছেন বিত্তবানরা সহযোগিতা করলে আরো বেশি মানুষের খাবারের ব্যবস্থা করতে পারবেন তারা।

সাজ্জাদুর রহমান বলেন, “বিনামূল্যে খাবার খেয়ে অনেকেই তৃপ্তি পাবেন না বলেই উন্নত মানের এ খাবারের মূল্য নেওয়া হচ্ছে মাত্র ৫ টাকা।”

এ সময় জামালপুর পৌরসভার প্যানেল মেয়র হেলাল উদ্দিন এ কার্যক্রম চালু রাখতে সাধ্যমত সহযোগিতার আশ্বাস দেন।

সেখানে উপস্থিত জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সৈয়দ তানভীর আহমেদ জানান, স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমরা’ একটি মহৎ উদ্যোগ নিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, চাকরিজীবী ও এক প্রবাসীসহ ৩০ জন সদস্য এ সংগঠনের সাথে যুক্ত।

সাজ্জাদুর রহমান জানান, তারা প্রথম দুইমাস জামালপুর জংশন রেল স্টেশনে এই কার্যক্রম চালাবেন। এরপর তারা শহরের নয়াপাড়া পাঁচরাস্তা মোড়ে ‘পাঁচ টেহার খাওন’ খাওয়াবেন।

মাত্র ৫ টাকায় মুরগির মাংস দিয়ে ভরপেট ভোনা খিচুরি খেতে পেয়ে খুশি ছিন্নমূল মানুষরা।