রুবানা হকের ‘ছাঁটাই’-এ `শ্রমিক অসন্তোষের শঙ্কা’

বিজিএমইএর সভাপতি রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের বক্তব্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে বলে মনে করছেন পোশাক শ্রমিক নেতারা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 01:52 PM
Updated : 5 June 2020, 01:52 PM

শুক্রবার সাভারে ধসে যাওয়া রানা প্লাজার সামনে বন্ধ কারখানা খোলা, বকেয়া পরিশোধ ও শ্রমিক ছাঁটাই বন্ধের প্রতিবাদে এক মানববন্ধনে পোশাক কারখানা মালিকদের সংগঠনের নেতার শ্রমিক ছাঁটাই বিষয়ক বক্তব্যর তীব্র সমালোচনা করা হয়।

করোনাভাইরাস সংকটের কারণে দেশে পোশাক কারখানাগুলো সক্ষমতার অর্ধেক ব্যবহার করার সুযোগ পাওয়ার কথা পেড়ে গত বৃহস্পতিবার এক ভারচুয়াল সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, “ছাঁটাই কিন্তু পহেলা জুন থেকে হবে আসলে। এটা একটা অনাকাঙ্খিত বাস্তবতা। কিন্তু এই মুহূর্তে কিচ্ছু করার নেই।”

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের ডাকা রানা প্লাজার সামনের এ মানববন্ধনকালে এর সমালোচনা করে নেতারা বলেন, রুবানা হকের ঘোষণাটি শ্রমিক স্বার্থের পরিপন্থি। এ সময় এমন ঘোষণা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে।

“সেই সাথে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হতে পারে।”

ঢাকার সাভার ও আশুলিয়ায় কয়েকটি কারখানার মালিক শ্রমিকদের পাওয়া পরিশোধ না করে পালিয়ে যাওয়ার প্রতিবাদে এ মানববন্ধন করছিলেন তারা।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা বলেন, বেশ কিছু পোশাক কারখানা শ্রমিকদের বেতন না দিয়ে ঈদের আগে থেকেই বন্ধ করা হয়েছে। কারখানার মালিকরাও পলাতক রয়েছে।

“বিষয়টি নিয়ে আমরা সংশ্লিষ্ট দপ্তরসহ শিল্প পুলিশের কাছে লিখিতভাবে অভিযোগ করেও কোনো কাজ হয়নি। তাই আজ সেই অসহায় শ্রমিকদের নিয়েই মানববন্ধনে দাঁড়িয়েছি।”

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ বলেন, করোনাভাইরাসকে পুঁজি করে অনেক পোশাক কারখানার মালিক বিনা কারণে অন্যায় ভাবে বেতন-ভাতা পরিশোধ না করেই শ্রমিকদের ছাঁটাই করছে।

“সাভারের ‘কম্বাইন টেক্স লিমিটেড; ও ‘বেঙ্গল ফাইন’ নামের দুইটি কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে মালিক পলাতক রয়েছে। এছাড়া আশুলিয়ার মেডলার অ্যাপারেলস লিমিটেড, ভিনটেজ গার্মেন্টস ও সাভারের ভিশন গার্মেন্টসে প্রায় পাঁচ শতাধিক শ্রমিকের পাওনা পরিশোধ না করে ছাঁটাই করেছে কর্তৃপক্ষ।”

অবিলম্বে এসব বন্ধ করখানা চালুসহ শ্রমিক ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, আশুলিয়া থানা কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান আনিস, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির হোসেন মনির।