রংপুরে ‘চুরি দেখে ফেলায়’ আইনজীবীকে কুপিয়ে হত্যা

রংপুর নগরীতে এক আইনজীবীকে কুপিয়ে ও গলা কেটে হত্যা করা হয়েছে। চুরি করতে দেখে ফেলায় স্থানীয় দুই যুবক এই ঘটনা ঘটায় বলে পরিবার ও প্রতিবেশীর দাবি।  

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 12:23 PM
Updated : 5 June 2020, 12:33 PM

মহানগর পুলিশের তাজহাট থানার ওসি শেখ রোকোনুজ্জামান জানান, শুক্রবার দুপুরে নগরীর ৩২ নম্বর ওয়ার্ডের ধর্মদাস বারো আউলিয়া গ্রামে ওই আইনজীবীর বাড়িতে এই ঘটনা ঘটে।

নিহত আসাদুল হক (৬০) রংপুর আদালতের সাবেক সহকারী পাবলিক প্রসিকিউটর ছিলেন। ঘটনার সময় তিনি বাড়িতে একা ছিলেন।
ঘটনাস্থল থেকে এলাকাবাসী এক যুবককে ধরে পুলিশে সোপর্দ করেছে বলে ওসি জানান।

নাম প্রকাশ না করে স্থানীয় কয়েকজন জানান, দুপুরে নামাজের জন্য অজু করার সময় স্থানীয় যুবক রতন মিয়া (২২) ও তার এক সঙ্গীকে বাড়িতে চুরি করতে দেখে ফেলেন আইনজীবী আসাদুল হক। এ কারণে ওই যুবকরা আইনজীবীকে বাড়িতে একা পেয়ে পেটে ছুরিকাঘাত করে এবং পরে গলাকেটে হত্যা করে।

বাড়ির দেওয়াল টপকে পালানোর সময় স্থানীয় কয়েকজন মুসল্লি রতনকে হাতেনাতে আটক করে পিটুনি দিয়ে পুলিশে খবর দেন বলে তারা জানান।

এলাকাবাসী আরও জানান, আটক রতন মিয়া একই গ্রামের মৃত জাফর আলী ড্রাইভারের ছেলে। তিনি দীর্ঘদিন মাদকসেবন, চুরি-ছিনতাইসহ বিভিন্ন অপরাধের সাথে জড়িত। এর আগেও ওই আইনজীবীর বাড়িতে দুই-তিনবার চুরির ঘটনায় গ্রাম্য সালিশ বৈঠকে রতনকে সতর্ক করা হয়েছিল।

তাজহাট থানার ওসি শেখ রোকোনুজ্জামান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক রতন মিয়া হত্যার দায় স্বীকার করেছেন। চুরি ও হত্যাকাণ্ডে জড়িত রতনের অপর সহযোগীকে গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।

মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

নিহতের স্ত্রী সাবেরা রহমান শেফালী বলেন, “করোনাভাইরাসের কারণে আমি গ্রামের বাড়ি মিঠাপুকুরে ছিলাম। সেখান থেকে খবর পেয়ে এসে দেখি আমার স্বামীকে হত্যা করেছে।

“এর আগেও রতন মিয়া একাধিকবার আমার বাড়ি চুরি করেছে; কিন্তু গ্রাম্য বিচারে তাকে ছেড়ে দেওয়া হয়। এবার তার চুরি করা দেখে ফেলায় আমার স্বামীকে খুন করেছে।”

তিনি হত্যাকারীর সর্বোচ্চ শাস্তি দাবি করেন।

ঘটনার খবর পেয়ে রংপুর মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অপরাধ) শহীদুল্লাহ্ কাওছার পরিদর্শন করে বলেন, অপর আসামিকে গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছে। দ্রুত সময়ের মধ্যে আসামিদের গ্রেপ্তার করা হবে।

রংপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জজ আদালদের পাবলিক প্রসিকিউটর আব্দুল মালেক, সাধারণ সম্পাদক আব্দুল হক প্রামানিক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

আব্দুল মালেক এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, “এই হত্যাকাণ্ডে আমরা মর্মাহত। আগামী রোববার বার সমিতির সভা করে হত্যাকাণ্ডের প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করা হবে।”