শ্রীমঙ্গলে হলুদ তরমুজ চাষে ‘সফল’ তরুণ উদ্যোক্তা

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় প্রথমবারের মত সফলভাবে হলুদ তরমুজের চাষ হয়েছে বলে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন।

বিকুল চক্রবর্তী মৌলভীবাজারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 08:29 AM
Updated : 3 June 2020, 08:29 AM

উপজেলার ইউসুফপুরে ১০ বিঘা জমি লিজ নিয়ে এই খামার গড়ে তুলেছেন আলাউদ্দিন মোহাম্মদ তৌফিক নামে এক তরুণ।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তার বাড়ি চট্টগ্রামের পাঁচলাইশ উপজেলায়। এমবিএ করার পর চট্টগ্রামের ফটিকছড়িতে মাল্টা, পেঁপে, ক্যাপসিকাম, স্কোয়াসসহ বিভিন্ন ফল ও সবজি চাষ শুরু করেন। পরে তিনি সারাদেশে তার কার্যক্রম বিস্তারের উদ্যোগ নেন। এই প্রয়াসে ইউসুফপুরে শুরু করেন থাই হলুদ তরমুজের চাষ।

আলাউদ্দিন বলেন, এখানে তিনি প্রায় ১০ লাখ টাকা বিনিয়োগ করেছেন। শ্রীমঙ্গলের মাটি এই তরমুজের জন্য উপযুক্ত বলে প্রমাণিত হয়েছে। তিনি নিশ্চিত ছিলেন না এখানকার মাটিতে এই তরমুজ কেমন হবে।

“প্রতিটি তরমুজ পাঁচ থেকে ছয় কেজি করে হয়েছে। তবে করোনাভাইরাস মহামারীতে বিক্রি কম হওয়ায় অনেক তরমুজ ক্ষেতেই পচে নষ্ট হয়েছে। এছাড়া আম্পানের সময় টানা বৃষ্টি ও পরে শ্রীমঙ্গলের বৃষ্টিতে জমিতে পানি জমেও বেশ ক্ষতি হয়েছে।”

এ কাজে আলাউদ্দিনকে সহায়তা দিয়েছে উপজেলা কৃষি দপ্তর।

উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াসমিন মুনালিসা সুইটি বলেন, হলুদ তরমুজ শ্রীমঙ্গলে সম্পূর্ণ নতুন একটি ফসল। আলাউদ্দিন শ্রীমঙ্গলে এটি চাষের আগ্রহ প্রকাশ করলে তাকে পরামর্শ দিয়ে সহায়তা করা হয়।

“শ্রীমঙ্গলের মাটি এই তরমুজ চাষের উপযোগী। গত বছর এই তরমুজটি বাংলাদেশে আসে। দেশের বিভিন্ন জায়গায় পরীক্ষামুলক চাষ হয়। তবে শ্রীমঙ্গলে চাষে এর পরিপূর্ণতা মিলেছে। আমি আলাউদ্দিনের তুরমুজক্ষেত ঘুরে দেখেছি। উৎপাদন ভাল হয়েছে।”

তিনি বলেন, এই তরমজু দেশি তরমুজের মত। তবে আরও বেশি রসালো। সুন্দর ঘ্রাণ রয়েছে। আগামী বছর তরমুজ চাষিদের হলুদ তরমুজ চাষে উৎসাহ দেওয়া হবে।