শ্রমিক তহবিল ‘তছরুপ’, সিলেটে দুই দল শ্রমিকের সংঘর্ষ

সিলেটে এক পরিবহন শ্রমিকনেতার শ্রমিক তহবিল তছরুপ করার অভিযোগকে কেন্দ্র করে দুই দল শ্রমিকদের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2020, 12:46 PM
Updated : 2 June 2020, 12:46 PM

মঙ্গলবার বিকেলে সিলেটের কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনালে সংঘর্ষের এ ঘটনা ঘটে। 

দক্ষিণ সুরমা থানার ওসি খায়রুল ফজল বলেন, “বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি ও সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ ফলিকের বিরুদ্ধে শ্রমিকদের কল্যাণ তহবিলের প্রায় দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। তিনি তহবিলের সঠিক হিসাব দিতে না পারায় তার বিরুদ্ধে কয়েক দিন ধরে শ্রমিকরা আন্দোলন করছেন। 

“এর জেরে মঙ্গলবার বেলা ১টার দিকে পুরাতন রেলস্টেশন সংলগ্ন বাবনা পয়েন্টে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অস্থায়ী কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে একদল শ্রমিক ফলিকের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে শ্লোগান দেন। এর জেরে বিকেলে আন্দোলনকারী ও ফলিকের পক্ষের লোকজন ধারালো অস্ত্রশস্ত্র ও ইটপাটকেল নিয়ে সংঘর্ষে জড়ান।”

প্রায় আধা ঘণ্টার এ সংঘর্ষে অন্তত ১০ ম্রমিক আহত হলে তাদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলে জানান ওসি খায়রুল ফজল।

খবর পেয়ে পুলিশ ও র‌্যাব সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সিলেট মিতালী পরিবহন  শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মিলাদ আহমদ রিয়াদ বলেন, ঈদুল ফিতরের কয়েক দিন আগে ফলিকের কাছে গিয়ে করোনাভাইরাস মহামারীতে কর্মহীন হয়ে পড়া শ্রমিকদের ঈদের খাদ্যসামগ্রী উপহার দেওয়ার দাবি জানান একজন শ্রমিকনেতা। শ্রমিকদের কল্যাণ তহবিলের টাকা থেকে তাদের খাদ্যসামগ্রী উপহার দেওয়ার প্রস্তাব করা হয়।

“এ সময় ফলিক দুর্ব্যবহার করেন এবং তহবিলের এক টাকাও তিনি এই বাবদ খরচ করবেন না বলে জানিয়ে দেন। তখন থেকেই ক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকরা। এরপর শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে ফলিকের কাছে কল্যাণ তহবিলের হিসাব চাইলে আড়াই কোটি টাকার মধ্যে তিনি মাত্র ৪১ লাখ টাকার হিসাব দেন। এর প্রতিবাদে আন্দোলনের ডাক দেন শ্রমিকরা।”

এ ব্যাপারে সেলিম আহমদ ফলিকের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।