নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের ২ ঘণ্টা সড়ক অবরোধ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় একটি পোশাক কারখানার শ্রমিকরা অতিরিক্ত কাজ না করার দাবিতে দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে।   

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 03:05 PM
Updated : 31 May 2020, 03:05 PM

রোববার সকালে কর্ণগোপ এলাকায় এই অবরোধের কারণে দুই ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

পরে পুলিশ গিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের শান্ত করলে তারা অবরোধ তুলে নেয়।

শ্র্রমিকদের বরাত দিয়ে রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল হাসান বলেন, কর্ণগোপ এলাকায় অবস্থিত বে-ক্রিয়েশন পোশাক কারখানায় প্রায় ১২শ শ্রমিক কাজ করেন। ঈদের ছুটি শেষে কারখানার চালু হওয়ার পর মালিকপক্ষ বন্ধের ক্ষতি পুষিয়ে নিতে শ্রমিকদের অতিরিক্ত ১৫০ ঘণ্টা কাজ করতে বলেন।

“কিন্তু শ্রমিকরা অতিরিক্ত কাজ করতে অপারগতা প্রকাশ করে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে ঢাকা-সিলেট মহাসড়কে অবরোধ ও বিক্ষোভ করে।”

ওসি মাহমুদুল বলেন, শ্রমিকরা ৯টা থেকে ১১টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এ কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছিল। পরে পুলিশ গিয়ে মালিকপক্ষের আলোচনা করে শ্রমিকদের শান্ত করলে তারা অবরোধ তুলে নেয়।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিকর বলেন, মালিকপক্ষ বিনা পারিশ্রমিককে তাদের দিয়ে কাজ করাতে চেয়েছিল। এ কারণে তারা ক্ষুদ্ধ হয়ে সড়ক অবরোধ করেন।

এ ব্যাপারে বে-ক্রিয়েশন কারখানার ব্যবস্থাপক আব্দুস সালাম বলেন, শ্রমিকদের সকল দাবি মেনে নেওয়া হয়েছে। তাদের সুরক্ষার জন্য সকল ব্যবস্থা কারখানার ভেতরে রয়েছে।