বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাশ শুরু ১ জুন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শ্রেণির অনলাইন ক্লাশ আগামী ১ জুন শুরু হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 02:07 PM
Updated : 31 May 2020, 02:07 PM

অনলাইন শিক্ষাকর্যক্রমকে সঠিকভাবে পরিচালনা করার জন্য রোববার বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাশ রুমে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির কারণে আড়াই মাস আগে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। রোববার সরকারি-বেসরকারি অফিস খুলে দিলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  

তবে ধাপে ধাপে বিভিন্ন ক্ষেত্র খোলার পর পরিস্থিতির উত্তরণ ঘটলেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে বলে রোববার প্রধানমন্ত্রী এসএসসির ফল প্রকাশ অনুষ্ঠানে বলেছেন।

গাজীপুর বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে অধ্যাপক মো. রফিকুজ্জামানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য মো. গিয়াস উদ্দীন মিয়া এবং বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক তোফায়েল আহমেদ ও গ্রাজুয়েট স্টাডিজ ডিন অধ্যাপক মো. আবুল হোসনে মোল্লা। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, করোনাভাইরাস মহামারীতে অন্যান্য অনেক কিছুর মতো প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রমও বন্ধ রয়েছে। পরিবর্তিত এই পরিস্থিতিতে কিছু সীমাবদ্ধতা থাকলেও শিক্ষা কার্যক্রমে গতি আনতে অনলাইন পদ্ধতির বিকল্প নেই। তাই বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শ্রেণির ক্লাশ অনলাইনে চালু করা হচ্ছে।

তিনি এ কাজে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কমনা করেন।

অধ্যাপক মো. আবিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ওই প্রশিক্ষণে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ৩২ জন শিক্ষক অংশ নেন এবং ১৬০ জন শিক্ষক অনলাইনে ওই অনুষ্ঠানে যুক্ত হন। 

উক্ত প্রশিক্ষণে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. তোফাজ্জল ইসলাম, অধ্যাপক শহীদুল হাসান, জিএম মনিরুল আলম, মাইনুল হাসান এবং প্রকৌশলী সাজিদুল ইসলাম।