গ্রামবাসীর বাধা, দাফনের জমি দিলেন ইউপি সদস্য

ঠাকুরগাঁওয়ে জ্বর-শাসকষ্টে মারা যাওয়া এক গৃহবধূর লাশ স্থানীয় গোরস্থানে দাফনে গ্রামবাসীর বাধার পর এক ইউপি সদস্য নিজের জমিতে তার দাফনের ব্যবস্থা করেন।

ঠাকুরগাঁও প্রতিনিধিমো.শাকিল আহমেদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2020, 07:06 PM
Updated : 29 May 2020, 07:06 PM

শুক্রবার ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন একথা জানান।

২৩ বছর বয়সী এই নারী আকচা ইউনিয়নের ছুট বঠিনা গ্রামের বাসিন্দা। তার স্বামীর বাড়ি সদরের আউলিয়াপুর ইউনিয়নের কচুবাড়ী গ্রামে।  

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার রাকিবুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বৃহস্পতিবার সকাল ৮টার দিকে জ্বর ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন ওই গৃহবধূ। রোগীর সঙ্গে তার মা, বোন ও ভাই ছিলেন। প্রাথমিক চিকিৎসা শেষে ওই নারীকে হাসপাতালের প্রি-আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়। রাত ১টা ১০ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন।  

রাকিবুল আলম বলেন, সদরের আউলিয়াপুর ইউনিয়নের কচুবাড়ি গ্রামে স্বামীর বাড়িতে লাশ দাফনের জন্য কবর খোঁড়ার চেষ্টা করা হলে গ্রামবাসীর বাধায় সম্ভব হয়নি।

“শুক্রবার বিকালে উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও ইসলামী ফাউন্ডেশনের সহায়তায় সদরের আকচা ইউনিয়নের গৃহবধূর লাশ নেওয়া হয়। পরে ওই ইউনিয়নের কশালবাড়ি গ্রামে গৃহবধূর বাবার বাড়ির পাশে লাশ দাফন করা হয়।”

আক্চা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, লাশ ইউনিয়নের ছুট বঠিনা গ্রামের পারিবারিক গোরস্থানে দাফনের জন্য কবর খোঁড়ার চেষ্টা করা হলে গ্রামবাসী বাধা দেয়। পরে পাশেই আরেকটি জায়গায় করব খোঁড়ার চেষ্টা করা হলে সেখানেও বাধা দেয় গ্রামবাসী।

“পরে আমার ইউনিয়নের কশালবাড়ি গ্রামে ৫ নম্বর ওয়ার্ড সদস্য রমজান আলীর নিজের জমিতে ওই গৃহবধূর লাশ দাফন করা হয়।”

রমজান আলী বলেন, “গ্রামবাসীর বাধার মুখে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়া গৃহবধূর লাশ দাফন করা সম্ভব হচ্ছিল না। তাই মানবিক দৃষ্টিকোণ থেকে নিজের জমিতেই ওই গৃহবধূর লাশ দাফন ব্যবস্থা করি।”

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বিডিনিউজ টোয়েন্টিফার ডটকমকে বলেন, “সকাল থেকেই আমরা আউলিয়াপুর ও আকচা ইউনিয়নে গৃহবধূর লাশ দাফন করার চেষ্টা করি, কিন্তু গ্রামবাসী কবর খুঁড়তে দেয়নি। পরে আকচা ইউপি সদস্য রমজান আলীর জমিতেই দাফন করা হয়।”

দেশের এই কঠিন সময়ে গ্রামবাসীকে এতটা কঠিন না হয়ে মানবিক হওয়ার অনুরোধ করেন ইউএনও আব্দুল্লাহ আল মামুন।