সরকারি চাল আত্মসাতের অভিযোগে গাজীপুরে ২ ইউপি সদস্য বরখাস্ত

সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগে গাজীপুরের কাপাসিয়া উপজেলার দুই ইউনিয়ন পরিষদ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2020, 01:21 PM
Updated : 28 May 2020, 01:21 PM

কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাম্মৎ ইসমত আরা জানান, বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ থেকে উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দুই ইউপি সদস্য হলেন উপজেলার রায়েদ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. বোরহান উদ্দিন ও চাঁদপুর ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের নারী সদস্য বিলকিস বেগম।

ইউএনও বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসক তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার বিভাগে সুপারিশ করেন। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এর ৩৪(১) ধারা অনুযায়ী বৃহস্পতিবার তাদের সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ।

এছাড়া কেন তাদের চূড়ান্তভাবে পদ থেকে অপসারণ করা হবে না এই মর্মে কারণ দর্শানোর নোটিশে দিয়ে ১০ কার্যদিবসের মধ্যে জবাব পাঠাতে বলা হয়েছে।

ইউএনও বলেন, অন্যদের নামে কার্ড ইস্যু করে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি চাল আত্মসাৎ করার অভিযোগ রয়েছে এই দুই ইউপি সদস্যের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত বোরহান উদ্দিনকে দুই মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জারিমানা করেছে। আর গত ১৫ এপ্রিল বিলকিস বেগমের বাড়ি থেকে খাদ্যবান্ধব কর্মসূচির পাঁচ বস্তা চাল উদ্ধার করে সাত দিনের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।