পাঁচ জেলায় আগাম ঈদ

সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে দেশের অন্তত পাঁচ জেলায় বাংলাদেশে একদিন আগে ঈদ হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 07:24 AM
Updated : 24 May 2020, 07:24 AM

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ঈদগাহের বদলে তারা মসজিদে, বিভিন্ন প্রতিষ্ঠানে ও বাড়ির আঙিনায় ঈদের নামাজ পড়েছেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো খবর:

মৌলভীবাজার

মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকায় আহমেদ শাবিস্তা নামে একটি বাড়ির আঙিনায় ঈদের জামাত হয়েছে। এতে নারী-পুরুষ ও শিশুরা অংশ নেয়।

রোববার সকাল ৬টায় এই জামাতে ইমামতি করেন আব্দুল মাওফিক চৌধুরী নামে এক ব্যক্তি; যিনি এলাকায় ‘পির সাহেব’ বলে পরিচিত।

নামাজ শেষে তারা মোনাজাতে দেশ-জাতির সমৃদ্ধি কামনা ও করোনাভাইরাস থেকে থেকে বিশ্বকে রক্ষার জন্য প্রার্থনা করেন। দোয়া শেষে স্বজনদের মধ্যে কোলাকোলি করেন কিছু লোক।

মাওফিক চৌধুরী বলেন, তিনি ১৫ বছর ধরে সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে ঈদ করে আসছেন। তবে এ বছর করোনাভাইরাসের কারণে তিনি স্থানীয় লোকদের নিয়ে বাড়ির আঙিনায় স্বল্প পরিসরে নামজ পড়েছেন।

“মহান আল্লার কাছে ক্ষমা চেয়ে আমি তার কাছে প্রার্থনা করেছি তিনি যেন এই করোনাভাইরাস মহামারি থেকে আমাদের এই বিশ্বকে রক্ষা করেন।”

দিনাজপুর

রোববার সকাল ৯টায় দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিতে ‘পার্টি সেন্টার’ নামে একটি কমিউনিটি সেন্টারে ঈদের জামাতে শতাধিক লোক অংশ নিয়েছেন।

এখানে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরেধে কোনো বিধি মানা হয়নি। জামাতে অংশ নেওয়া কেউ পরস্পর থেকে ন্যূনতম দূরত্ব বজায় রাখেননি।

এই জামাতে ঈমামতি করেন সাইদুর রহমান নামে এক ব্যক্তি।

সাইদুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সবাই ওজু করে নামাজে অংশ নিয়েছেন। ওজুর ওপরে আর কোনো স্বাস্থ্যবিধি নেই।”

আগাম ঈদ সম্পর্কে তিনি বলেন, “একটা সূর্য। সারাবিশ্বে এক দিনেই ঈদ হবে।”

জেলার চিরিরবন্দর উপজেলার সাইতাড়া, কাহারোল উপজেলার জয়নন্দ ও গড়েয়া, এবং বিরল উপজেলার বালান্দোর গ্রামে রোববার ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে তিনি জানান।

ঝিনাইদহ

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার চটকাবাড়িয়া দক্ষিণপাড়া জামে মসজিদে কিছু লোক সকাল ৭টায় ঈদের জামাতে অংশ নিয়েছেন।

জামাতে উপজেলার বৈঠাপাড়া, কুলবাড়িয়া, রামনগর, দখলপুর, পায়রাডাঙ্গার লোকজন ছিলেন। মওলানা রেজাউল ইসলাম এই জামাতে ইমামতি করেন।

হরিণাকুণ্ডু ধানার ওসি মো. আসাদুজ্জামান বলেন, ৩০ থেকে ৩৫ জন লোক ওই মসজিদে রোববার সকালে ঈদের নামাজ পড়েছেন। পর্যবেক্ষণের জন্য সেখানে পুলিশ ছিল।

লালমনিরহাট

রোববার সকাল সাড়ে ৯টার দিকে জেলার কালীগঞ্জ উপজেলার মুন্সিপাড়া জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

জামাতে ইমামতি করেন মওলানা আব্দুল হামিদ। এখানে উপজেলার সুন্দ্রাহবী, মুন্সিপাড়া, আমিনগঞ্জ, বালাপাড়াসহ বিভিন্ন গ্রামের দেড় শতাধিক লোক নামাজ পড়েছেন।

ওই এলাকার মানুষ কয়েক বছর ধরে সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে ঈদ করছেন বলে মুন্সিপাড়া ঈদগাহ মাঠের সভাপতি মাওলানা মাছুম বিল্লাহ্ জানিয়েছেন।

তিনি বলেন, এবার করোনাভাইরাসের কারণে তারা মসজিদের ঈদের নামাজ পড়েছেন।

বিষয়টি প্রশাসন অবগত আছেন বলে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান জানিয়েছেন।

শেরপুর

সদর উপজেলার চরখাঁরচর মধ্যপাড়া ও পশ্চিমপাড়ায় সকাল ৮টায় দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

দুটি জামাতে প্রায় এক হাজার মানুষ অংশ নেন  বলে বেতমারী-ঘুঘুরাকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ জানিয়েছেন।

এছাড়া ঝিনাইগাতী উপজেলার চতল গ্রামে সকাল সাড়ে ৯টায় এবং নালিতাবাড়ী উপজেলার গোবিন্দনগর ছয়আনী পাড়ায় সকাল সাড়ে ৭টায় ও একই উপজেলার নন্নী মধ্যপাড়ায় জয়নালের বাড়িতে সকাল ৮টায় ঈদের জামাত হওয়ার খবর পাওয়া গেছে। এ তিনটি জামাতে তিন শতাধিক লোক নামাজ পড়েছেন বলে এলাকাবাসী জানিয়েছেন।