চাঁদপুরে জেলা পরিষদ সদস্যসহ ৩ মৃতের করোনাভাইরাস শনাক্ত

চাঁদপুরে উপসর্গ নিয়ে মৃত্যুর পর তিন জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে; এনিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ জনে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2020, 01:06 PM
Updated : 22 May 2020, 01:06 PM

শুক্রবার পরীক্ষাগার থেকে প্রয়াত চাঁদপুর জেলা পরিষদ সদস্য খোদেজা রহমানসহ ১৪ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্তের প্রতিবেদন আসে।

সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান, মূলত নতুন আক্রান্ত ১৩ জনের রিপোর্ট শুক্রবার দুপুরে হাতে এসেছে এবং আরেকজনের রিপোর্ট দ্বিতীয়বারও পজেটিভ এল।

শুক্রবার শনাক্তদের মধ্যে চাঁদপুর শহরের সাতজন, শহরের বাইরে সদর উপজলার একজন, ফরিদগঞ্জের তিনজন, কচুয়ার দুইজন এবং শাহরাস্তির একজন রয়েছেন। যাদের মধ্যে চাঁদপুর শহরের একজন এবং কচুয়ার দুইজন উপসর্গ নিয়ে আগেই মারা গিয়েছেন বলে চাঁদপুর সিভিল সার্জন অফিস সূত্রে শুক্রবার বিকেলে এসব তথ্য জানানো হয়েছে।

কচুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সালাহ উদ্দিন মাহমুদ জানান, এ তিনজনের মধ্যে চাঁদপুর জেলা পরিষদ সদস্য খোদেজা রহমানও রয়েছেন। তিনি ১৭ মে মারা যান।

এছাড়া ওই দিন সন্ধ্যায় জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট নিয়ে মারা যান কচুয়া উপজেলার কাদলা ইউনিয়নের মনপুরা পূর্ব পাড়ার এক মাওলানা। ১৯ মে রাতে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট নিয়ে মারা যান উপজেলার পালগিরি গ্রামের একব্যক্তি বলে ।

এ নিয়ে জেলায় করোনাভাইরাসয় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১১ জন। যার মধ্যে ১১ জন মারা গেছেন আর ২১ জন সুস্থ হয়েছেন এবং চিকিৎসাধীন রয়েছেন ৮০ জন।

শুক্রবার প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী নতুন শনাক্তকৃতদের মধ্যে রয়েছেন : চাঁদপুর সদর উপজলার ৮জন (৭ জন শহর এলাকার), ফরিদগঞ্জের ৩জন, কচুয়া ২জন এবং শাহরাস্তির ১জন। এদের মধ্যে চাঁদপুর শহরের ১জন ও কচুয়ার শনাক্তকৃত ২জন উপসর্গ নিয়ে মারা গিয়েছিলেন।

ডা. সালাহ উদ্দিন মাহমুদ জানান, মাওলানাসহ করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়া অপর জনের শুক্রবার নমুনার রির্পোটে করোনাভাইরাস পজিটিভ আসে। 

সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান, জেলা পরিষদ সদস্য খোদেজা রহমানের রিপোর্ট পজেটিভ বলে ঢাকা থেকে টেলিফোনে জানানো হয়েছে।

সিভিল সার্জন জানান, শুক্রবার জেলার মোট ৪৩ জনের নমুনার রিপোর্ট এসেছে। এর মধ্যে ১৪ জন করোনাভাইরাস পজেটিভ, আর বাকি ২৯ জনের নেগেটিভ এসেছে।

চাঁদপুরে জেলার করোনাভাইরাসে আক্রান্ত ১১১ জনের মধ্যে চাঁদপুর সদরে ৬২, ফরিদগঞ্জে ১৪, মতলব উত্তরে ৬, হাজীগঞ্জে ৬, মতলব দক্ষিণ ৬, কচুয়ায় ৭, শাহরাস্তিতে ৮ ও হাইমচরে ২ জন রয়েছেন।

সিভিল সার্জন জানান, চাঁদপুর থেকে আরো ১৬ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এ নিয়ে মোট পাঠানো নমুনার সংখ্যা দাঁড়ালো এক হাজার ৩৫৮টি। এর বিপরীতে রিপোর্ট এসেছে এক হাজার ১২৯টির এবং ২২৯টির রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে।

চাঁদপুর জেলায় এখন পর্যন্ত আইসোলেশনে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৬২ জন। এর মধ্যে ইতিমধ্যে ছাড়পত্র পেয়েছেন ৫৪ জন। বর্তমানে আইসোলেশনে রোগীর সংখ্যা ৮জন। জেলায় হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির সংখ্যা তিন হাজার ৬৬৩ জন; এর মধ্যে ছাড়পত্র পেয়েছেন তিন হাজার ৬১৮জন এবং হোম কোয়ারেন্টিনে আছেন ৪৫ জন।