আম্পান: পটুয়াখালীতে সিপিপি সদস্য ও শিশুর মৃত্যু

অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে পটুয়াখালীতে গাছ পড়ে এক শিশু নিহত হয়েছে। এছাড়া নৌকাডুবিতে নিখোঁজ ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) এক সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2020, 03:28 PM
Updated : 20 May 2020, 03:28 PM

গলাচিপা থানার ওসি মনিরুল ইসলাম জানান, সন্ধ্যায় গলাচিপা উপজেলার পানপট্টি এলাকায় ঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে ছয় বছরের শিশু রাসেদ নিহত হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো. শহিদুল হক জানান, এলাকায় জনসচেতনতায় প্রচার চালাতে গিয়ে সকালে ধানখালীর ছৈলাবুনিয়ায় খালে নৌকা ডুবে নিখোঁজ হন সিপিপি দলনেতা শাহ আলম। নয় ঘণ্টা পর ডুবুরিরা তার মরদেহ উদ্ধার করেছে।

ওসি মনিরুল ইসলাম জানান, সন্ধ্যায় উপজেলার পানপট্টি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের খরিদা গ্রামের শাহাজাদা মিয়ার ছেলে রাসেদ (৬) মায়ের সঙ্গে আশ্রয় কেন্দ্রে যাচ্ছিল। পথে ঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে ঘটনাস্থলে রাসেদের মৃত্যু হয়।

এ সময় রাসেদের মা আহত হয়েছেন বলেও ওসি জানান।

ইউএনও আবু হাসনাত মো. শহিদুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডকমকে বলেন, সকাল ৯টার দিকে চার সিপিপি দল নেতা খাল পার হওয়ার সময় নৌকা উল্টে পানিতে পড়ে যান। তাদের তিনজন সাঁতরে তীরে উঠতে পারলেও শাহআলম নিখোঁজ হন।

“তার পায়ে গামবুট ও জ্যাকেট থাকায় তিনি সাঁতরাতে পারেননি বলে ধারণা করা হচ্ছে।”

তিনি বলেন, খালে কচুরিপানা থাকায় তাৎক্ষণিকভাবে তাকে খুঁজে পাওয়া যায়নি। স্থানীয় ফায়ার সার্ভিসের একটি দল খোঁজাখুঁজি করছিল। একই সঙ্গে কোস্টগার্ড সদস্য এবং বরিশাল থেকেও ডুবুরি আনা হয়। সন্ধ্যা ৬টার দিকে তার লাশ পাওয়া যায়।

সকাল থেকে জেলার সব জায়গায় থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে বলে খবর পাওয়া গেছে। নদী-নদীর পানি স্বাভাবিকের চেয়ে কিছুটা বৃদ্ধি পেয়েছে। উচ্চ জোয়ারে নদী-নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৪-৫ ফুট বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধি পাওয়ায় অর্ধশত চরসহ নিম্মাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার আট উপজেলায় ১০টি কন্ট্রোল রুম খোলায় হয়েছে। সিভিল সার্জনের পক্ষ থেকে সব স্বাস্থ্যকর্মীর ছুটি বাতিল করে ৩২৫টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। অভ্যন্তরীণ রুটে সব ধরনের নৌচলাচল বন্ধ করেছে বিআইডব্লিউটিএ।

জেলার সিভিল সার্জন জহ্হাঙ্গীর আলম শিপন জানান, আশ্রয় কেন্দ্রে আসা মানুষ যেন সামাজিক দূরত্ব বজায় রেখে অবস্থান করে তাদের সচেতন করতে কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা।