নওগাঁয় ‘পুশ ইন’ চেষ্টা, তাঁবু গেড়ে অবস্থানে বিজিবি-বিএসএফ

নওগাঁর সাপাহার উপজেলার কলমুডাঙ্গা এলাকায় বাংলাভাষী ভারতীয় এক নাগরিককে বিএসএফ বাংলাদেশে ঢোকানো চেষ্টা করছে বলে বিজিবি জানিয়েছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2020, 09:55 AM
Updated : 19 May 2020, 09:55 AM

এ বিষয়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-বিএসএফ বৈঠক করলেও সমাধান না হওয়ায় রোববার থেকে ওই ব্যক্তি বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্যরেখায় রয়েছেন। আর তার দুই পাশে কলমুডাঙ্গা সীমান্তের ২৩৭ মেইন পিলার এলাকায় দু্ই দেশের সীমান্ত রক্ষা বাহিনী তাঁবু গেড়ে অবস্থ নিয়েছে।

বিজিবি-১৬ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল হক বলেন, সোমবার ব্যাটালিয়ন পর্যায়ে বৈঠকে বিএসএফ বাংলাভাষী ওই ব্যক্তিকে ভারতের নাগরিক বলে স্বীকার না করায় এখনও ওই অবস্থায় রয়েছে।

“ওই ব্যক্তি বাংলাদেশ থেকে ভারতে যাননি। তাকে বাংলাদেশের নাগরিক বলার প্রশ্নই ওঠে না। আর করোনাভাইরাস মহামারীর এই সময়ে তাকে কোনোভাবেই বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না।”

তবে বিষয়টির শান্তিপূর্ণ সমাধানে বিজিবি-বিএসএফ আলোচনা অব্যাহত রেখেছে বলে তিনি জানান।

বিজিবি ১৬ ব্যাটালিয়ন কর্মকর্তা জানান, রোববার দুপুরে কলমুডাঙ্গা সীমান্তের ২৩৭ মেইন পিলার এলাকায় ভারতের আদাডাঙ্গা বিএসএফ ক্যাম্পের টহলদল ওই ব্যক্তিকে সীমান্তের কাঁটাতারের বেড়া পার করে বাংলাদেশ ‘পুশ ইন’ করার চেষ্টা চালায়। খবর পেয়ে তাৎক্ষণিকভাবে বিজিবি টহল দল গিয়ে কঠোর অবস্থান নেয়। বিএসএফের ‘পুশ ইন’ তৎপরতা প্রতিহত করে। পরে সেখানে উভয় দেশের সীমান্ত রক্ষা বাহিনী তাঁবু গেড়ে অতিরিক্ত সৈন্য মোতায়েন করে কঠোর অবস্থান নেয়।