আসছে ঘূর্ণিঝড় আম্পান, মোকাবেলায় নেমেছে পটুয়াখালী

ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় পটুয়াখালীতে প্রস্তুতি নেওয়া শুরু করেছে প্রশাসন।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2020, 01:21 PM
Updated : 17 May 2020, 01:54 PM

সোমবার বিকেল ৩টায় জেলা প্রশাসক দরবার হলে এক সভায় করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে ঘূর্ণিঝড় মোকাবেলার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ঘনীভূত হয়ে পরিণত ঘূর্ণিঝড় ‘আম্পান’ ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে এগিয়ে যাচ্ছে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের দিকে। চলতি গতির হিসেবে এ ঝড়ের উপকূলের কাছাকাছি পৌঁছাতে তিন থেকে চার দিন সময় লাগতে পারে বলছে আবহাওয়াবিদরা। ঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এবার করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানার জন্য প্রতিটি সাইক্লোন শেল্টারে দুই ভাগে ভাগ করে আশ্রয় কেন্দ্রে লোকজনকে রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়েছেন প্রশাসনের সংশ্লিষ্টরা।

এছাড়া সব স্কুল-কলেজ-মাদ্রাসা আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করার নির্দেশনা দেন জেলা প্রশাসক।

ঝড়ের ক্ষতি মোকাবেলায় রেডক্রিসেন্ট সোসাইটির ২৫টি টিমসহ ফায়ার সার্ভিসের গাড়ি ও স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছেন।

পরিস্থিতির গতিবিধি পর্যবেক্ষণে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কনট্রোল রুম খোলা হয়েছে।

জেলা খাদ্য কর্মকর্তা এবিএম শফিকুল ইসলাম বলেন, “আমাদের প্রয়োজনমত খাদ্য মজুদ আছে। এছাড়াও ৩৭ হাজার ১৯৫ পারিবারিক সইলো খাবার মজুদ আছে।”

সভায় জানানো হয়, পুলিশ আশ্রয় কেন্দ্রে আসা মানুষের নিরাপত্তা নিশ্চিত করবে। ঘর ছেড়ে আশ্রয় কেন্দ্রে যাওয়া মানুষের বাড়ির নিরাপত্তা দেবে পুলিশ। এছাড়াও যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনীও মাঠে থাকবে।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ্ জানান, কোনো জেলে সমুদ্রে যাতে না যায় সব মৎস্য কর্মকর্তাদের সেই নির্দেশনা প্রদান করা হয়েছে।

সভায় জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী ঘুর্ণিঝড় মোকাবেলায় সংশ্লিষ্ট সব দপ্তরকে বিভিন্ন সতর্কতামূলক দিক নির্দেশনা দেন।

জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে এ সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর হোসেন, পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ, সিভিল সার্জন মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।