নীলফামারীতে মা-ছেলেসহ আক্রান্ত আরও সাত

নীলফামারীতে মা-ছেলে ও দুই স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও সাতজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2020, 03:02 PM
Updated : 16 May 2020, 03:02 PM

এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৬১ জনে দাঁড়াল বলে শুক্রবার জেলার সিভিল সার্জন ডা. রনজিৎ কুমার বর্মণ জানান।

গত ১০ মে ওই সাতজনের নমুনা সংগ্রহ করে ঢাকা আইইডিসিআরে পাঠানো হয়। আক্রান্তদের মধ্যে ডোমার উপজেলায় তিনজন, সৈয়দপুরে দুইজন ও কিশোরগঞ্জ এবং জলঢাকায় একজন করে রয়েছেন।

এছাড়া সৈয়দপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা সার্প কার্যালয়ের এক প্রোগ্রাম অফিসারের করোনাভাইরাস  শনাক্ত হওয়ায় কার্যালয়টি অবরুদ্ধ ঘোষণা করা হয়েছে। 

ডোমার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম বলেন, তার উপজেলায় মোট তিনজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরা হলেন- উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্টোর কিপার (৫০),  হরিণচাড়া ইউনিয়নের  ৫৭ বছর বয়সী এক নারী  ও তার ৩০ বছর বয়সী ছেলে।

“এদের মধ্যে স্টোর কিপারের শরীরের তেমন কোন উপসর্গ ছিল না। তবে নমুনা সংগ্রহের পর ফলাফল পজেটিভ আসে। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে নেওয়া হয়েছে।”

অপরদিকে ওই মা-ছেলে ঢাকা থেকে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এলাকায় ফিরলে তাদের নমুনা সংগ্রহ করা হয়। ফলাফল পজেটিভ আসায় তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে  নেওয়া হয়েছে বলে জানান ইব্রাহিম।

কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবু শফি মাহমুদ বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৪৫ বছর বয়সী এক পুরুষ কর্মীর করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারেই থাকেন।

“তার শরীরে করোনাভাইরাসের কোন উপসর্গ ছিলনা। নমুনার ফলাফলে পজেটিভ ধরা পড়ায় তাকে স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রাখা হয়েছে।”

জলঢাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসান মো. রেজওয়ানুল কবির বলেন,“উপজেলার মীরগঞ্জ ইউনিয়নের পাঠানপাড়ার ৩০ বছর বসয়ী এক যুবকের করোনাভাইরাস  শনাক্ত হয়েছে। ওই যুবক সম্প্রতি ঢাকা থেকে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বাড়ি ফেরেন। তাকে হাসপাতালের আইসোলেশনে নেওয়া হয়েছে।”

এদিকে সৈয়ধপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলিমুর বাশার জানান,ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখার এক কর্মকর্তা ও বেসরকারি উন্নয়ন সংস্থা সার্প সৈয়দপুর শাখার প্রধান কার্যালয়ের ৪০ বছর বসয়ী একজন প্রোগ্রাম অফিসারের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের উপসর্গ ছিল। তাদের আইসোলেশনে নেওয়া হয়েছে।

এছাড়া সার্পের ওই কার্যালয় লকডাউন করা হয়েছে এবং ওই কর্মকর্তার সংর্স্পশে আসা লোকজনদের চিহ্নিত করা কাজ চলছে বলে জানান তিনি।

এদিকে শুক্রবার পর্যন্ত জেলায় মোট ৬১ জনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত দুইজনের মৃত্যু হয়েছে। সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১৫ জন। আর বাকিরা হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন বলে জানান সিভিল সার্জন।