খাগড়াছড়িতে শিকলে বাঁধা ইটভাটা শ্রমিক উদ্ধার, আটক ১

খাগড়াছড়ির একটি ‘অবৈধ’ ইটভাটা থেকে লোহার শিকলে বেঁধে রাখা দুই শ্রমিককে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ঘটনায় ওই ইটভাটার ব্যবস্থাপককে আটক করা হয়েছে।  

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 04:08 PM
Updated : 13 May 2020, 04:08 PM

মঙ্গলবার রাতে গুইমারা উপজেলা সদরের ‘ফোর স্টার’ ইটভাটায় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালায়।

উদ্ধার শ্রমিকরা হলেন মাটিরাঙ্গা উপজেলার দশ নম্বর এলাকার হেলাল মিয়া (৩৮) ও আলাল মিয়া (৩৭)।

গুইমারা থানার ওসি মিজানুর রহমান জানান, এই ঘটনায় ইটভাটার ব্যবস্থাপক মাহবুব হোসেনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বুধবার তাকে খাগড়াছড়ি কোর্ট হাজতে পাঠানো হয়েছে।

উদ্ধার হওয়া শ্রমিক হেলাল মিয়ার আত্মীয় সোহরাব হোসেন বলেন, একই গ্রামের বাসিন্দা হেলাল মিয়া ও আলাল মিয়া দীর্ঘদিন ধরে ‘ফোর স্টার’ ইটভাটায় কাজ করতেন। তাদের কয়েকদিনের মজুরির টাকা বকেয়া ছিল।

“সম্প্রতি বাড়ির সঙ্গে এই দুইজনের যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় তাদের সন্দেহ হয়। মঙ্গলবার আমরা কয়েকজন আত্মীয় ও প্রতিবেশী মিলে খোঁজ নিতে গিয়ে তাদের দুজনকে পায়ে শিকল বাঁধা অবস্থায় দেখতে পাই।”

তিনি বলেন, “আমি শিকল বাঁধা অবস্থায় আটকের চিত্র ভিডিও ধারণ ও ছবি তোলার চেষ্টা করলে ম্যানেজার মাহবুব হোসেন মোবাইল কেড়ে নেন। এ নিয়ে বাকবিতণ্ডা এবং ধস্তাধস্তি হয়।”

পরে খবর পেয়ে গুইমারা থানার পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা গিয়ে ওই ইটভাটায় আটক থাকা দুজনকে উদ্ধার করে এবং ফোর স্টার ইটভাটার ম্যানেজারকে থানায় নিয়ে আসে বলে তিনি জানান।  

ফোর স্টার ইটভাটার অন্যতম মালিক তারেকুর রহমান বলেন, “এমনটা তাদের জানা ছিল না। ম্যানেজার মাহবুব অনাকাঙ্ক্ষিত ভুল করেছেন। এ জন্য আমি দুঃখ প্রকাশ করছি।”

গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার আহমেদ বলেন, “শ্রমিককে শিকলে বেঁধে রাখার বিষয়টা সম্পর্কে আমি অবগত নই। তবে গুইমারায় কোনো অনুমোদিত ইটভাটা নেই।”