ভার্চুয়াল শুনানিতে অংশ নিলে ব্যবস্থা নেওয়ার হুমকি

নতুন করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে প্রথমবারের মত চালু হওয়া ভার্চুয়াল আদালত বর্জনের ডাক দিয়েছে বাগেরহাট জেলা আইনজীবী সমিতি।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 04:02 PM
Updated : 13 May 2020, 04:02 PM

বুধবার এক সভায় এ পদ্ধতিতে আদালতের শুনানিতে জেলার কোনো আইনজীবী অংশ নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে হুঁশিয়ার করেওছেন সমিতি নেতারা।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এ কে আজাদ ফিরোজ টিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয় আইনজীবীদের এ সংগঠন।

এ সিদ্ধান্ত প্রসঙ্গে জানতে চাইলে এ কে আজাদ ফিরোজ টিপু বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের চালু করা নতুন এ পদ্ধতি সম্পর্কে আইনজীবীরা সচেতন নন। আদালতের ভার্চুয়াল শুনানিতে কম্পিউটার, ল্যাবটপ, অ্যান্ড্রয়েড ফোন ও ইন্টারনেট সংযোগ থাকা ও তার ব্যবহার জানা জরুরি। আমাদের সমিতির অধিকাংশ সদস্যের তা নেই।

“আদালতের এ শুনানিতে অংশ নিতে হলে সদস্যকে প্রথমে নিবন্ধন করতে হবে। সরকারের চালু করা আধুনিক এ পদ্ধতিতে ভার্চুয়াল কোর্টে অংশ নেওয়া আমাদের জন্য দুরূহ। তাই সমিতির সদস্যদের নিয়ে আমরা সাধারণ সভা করে ভার্চুয়াল শুনানিতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে যাতে সপ্তাহে দুই দিন করে নারী ও শিশু, দুই দিন করে ফৌজদারি এবং দুই দিন করে সিভিল আদালত স্বশরীরে হাজির হয়ে আদালত পরিচালনা করা যায় সেই আদেশ জারির জন্য জেলা জজের কাছে দাবি জানিয়েছেন বলে জানান তিনি।

সমিতির সিদ্ধান্ত উপেক্ষা করে কোনো সদস্য যদি আদালতের ভার্চুয়াল শুনানিতে অংশ নেয় তাহলে ‘তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ বলে হুঁশিয়ারিও দেন তিনি।

তার এ হুঁশিয়ারির কথা এ বারের কার্য নির্বাহী কমিটির আরেক সদস্য সুমন কুমার সিংহ ফেইসবুকে এক স্টেটাসে লিখেছেন। তিনি সেখানে জানিয়েছেন, সমিতির সিদ্ধান্ত উপেক্ষা করে ভার্চুয়ার পদ্ধতিতে [কোনো আইনজীবী] মামলা পরিচালনা করলে ‘কেবিনেট ও হাউসের’ সিদ্ধান্ত মোতাবেক তার সদস্যপদ বাতিলসহ যথাযাথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোভিড-১৯ মহামারীর মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আদালতের বিচারকাজ চালানোর অধ্যাদেশ জারির পর ‘প্র্যাকটিস ডাইরেকশন’ জারি করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তার ভিত্তিতে গত সোমবার থেকে সারা দেশে শুরু হয় নতুন ধরনের আদালতের এ কার্যক্রম। ইমেইল ও ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এ আদালত কার্যক্রম পরিচালনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

তবে কয়েকটি জেলার আইনজীবী সমিতি এ আদালত বর্জনের ডাকও দেয়।

ভার্চুয়াল আদালত পরিচালনার প্রস্তুতি থাকার কথা উল্লেখ করে বাগেরহাট জেলা জজ আদালতের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, নতুন তথ্য প্রযুক্তিতে ভার্চুয়াল বিচার ব্যবস্থায় শুধুমাত্র ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়ে যারা কারাগারে বন্দি আছেন, তাদের জামিন শুনানি করা যাবে। আর এ জামিনের আবেদন সংশ্লিষ্ট আসামির আইনজীবীর মাধ্যমে করতে হবে।

তবে তথ্য প্রযুক্তি সরঞ্জাম ও জ্ঞান না থাকায় ভার্চুয়াল শুনানিতে অংশ নিতে অনীহা রয়েছে এ জেলার অনেক আইনজীবীর বলে জানান তারা।