ভার্চুয়াল শুনানিতে ‘সমস্যা’ ঝালকাঠির আইনজীবীদের

ভার্চুয়াল শুনানিতে অংশ নিতে কয়েকটি সমস্যার কথা জানিয়ে ঝালকাঠি আদালতের আইনজীবীরা জেলা জজ বরাবর একটি আবেদন করেছেন। 

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 01:25 PM
Updated : 13 May 2020, 01:25 PM

মঙ্গলবার লেখা এই চিঠিতে আইনজীবীরা এসব সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন জানান।

জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুল মান্নান রসুল ও সাধারণ সম্পাদক আ. স. ম. মোস্তাফিজুর রহমান (মনু) স্বাক্ষরিত আবেদনে স্মার্ট বা অ্যান্ড্রয়েড ফোনে কাজ করতে অপারগতার কথা বলা হয়।

একইসঙ্গে আইনজীবীদের ল্যাপটপ, কম্পিউটার ও স্ক্যানার মেশিন নেই উল্লেখ করে আবেদনে বলা হয়, “করোনাভাইরাসের কারণে আদালত চত্বরের দোকানগুলো বন্ধ থাকায় সেখান থেকেও কাজ করা এ মূহূর্তে সম্ভব নয়।”

এছাড়া জেলা শহরে ধীরগতির ইন্টারনেট সরবরাহ এবং বিদ্যুৎ সমস্যার কথাও উল্লেখ করেন আবেদনে।

আইনজীবী সমিতির ওয়াইফাই সংযোগ বর্তমানে বিচ্ছিন্ন রয়েছে এবং করোনাভাইরাস পরিস্থিতির কারণে সরবরাহকারী প্রতিষ্ঠান বন্ধ থাকায় সংযোগ পুনরায় চালু করা সম্ভব হচ্ছে না বলেও চিঠিতে জনানো হয়।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আ. স. ম. মোস্তাফিজুর রহমান (মনু) বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমারা এই সমস্যাগুলো লিখিতভাবে জেলা ও দায়রা জজ, মুখ্য বিচারিক হাকিম এবং সুপ্রিম কোর্ট ও হাই কোর্টের সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে সদয় আবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন করেছি।”

তবে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত পাননি বলে জানান এই আইনজীবী নেতা।

করোনাভাইরাস মহামারীর মধ্যে সংক্রমণ ঝুঁকি এড়াতে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালত চালানোর জন্য আইন করা হয়েছে। এই আইনের অধীনে সুপ্রিম কোর্টের হাই কোর্ট ও আপিল বিভাগসহ দেশের সব নিম্ন আদালতে বিচারক ও আইনজীবীসহ সংশ্লিষ্টদের ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে শুনানির বিধান রাখা হয়েছে।

এরইমধ্যে দেশের বিভিন্ন জেলা আদালতসহ সুপ্রিম কোর্টে ভার্চুয়াল আদালতে শুনানি শুরু করেছেন আইনজীবীরা।