মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের অপারেশন থিয়েটার বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণের শঙ্কায় মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের অপারেশন থিয়েটার বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2020, 05:18 PM
Updated : 12 May 2020, 05:18 PM

মঙ্গলবার থেকে পরবর্তী সিদ্ধান্ত না নেওয়ার পর্যন্ত এ অপারেশন থিয়েটারে আর কোনো রোগীর অস্ত্রোপচার করা হবে না বলে জানানো হয়েছে।

ওই অপারেশন থিয়েটারে মেরামতের কাজ করা এক প্রকৌশলীর করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মাগুরা সিভিল সার্জন ডাক্তার প্রদীপ কুমার সাহা জানান, ২৫০ শয্যা হাসপাতালের অপারেশন থিয়েটারে গত চার দিনে কর্মরত চিকিৎসকসহ ১৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোরে বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণাগারে পাঠানো হয়েছে। এছাড়া অপারেশন থিয়েটারটি জীবাণুমুক্ত করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেওয়া হয়েছে।

“অপরেশন থিয়েটার আপাতত বন্ধ আছে।”

ঘটনার বিবরণ দিয়ে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. স্বপন কুমার কুন্ডু জানান, চার দিন আগে হাসপাতালের অপারেশন থিয়েটারে মেডিকেল যন্ত্রপাতি মেরামতের কাজ করেন যশোর সরকারি ইলেকট্রো মেকানিকাল ওয়ার্কসপের এক প্রকৌশলী।

“সোমবার তার শরীরে কভিড-১৯ করোনাভাইরাস শনাক্ত হয়। এটি জানার পর ঝুঁকি এড়াতে মঙ্গলবার থেকে এই অপারেশন থিয়েটারে সব ধরনের অস্ত্রোপচার বন্ধ ঘোষণা করা হয়েছে।

“পাশাপাশি অপারেশন থিয়েটারে গত চার দিনে দায়িত্ব পালন করা চিকিৎসক ও সংশ্লিষ্টরাসহ চিকিৎসা নেওয়া ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণাগারে পাঠানো হয়েছে। প্রাপ্ত রিপোর্টের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।”

বড় ধরনের জরুরি অস্ত্রোপচারে বিকল্প ব্যবস্থা খোঁজা হচ্ছে জানিয়ে তিনি বলেন, দুর্ঘটনাজনিত সাধারণ কাটা-ছেড়ার প্রাথমিক সেলাই ও অন্যান্য কাজ জরুরি বিভাগেই করা যাবে।