‘বিধি ভাঙায়’ রাবি উপাচার্যকে উকিল নোটিশ

‘বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের জ্যেষ্ঠতার বিধি ভঙ্গ করে’ এক বিভাগের সভাপতি পদে নিয়োগ দেওয়ার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে উকিল নোটিশ পাঠিয়েছেন এক অধ্যাপক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2020, 04:51 PM
Updated : 12 May 2020, 04:51 PM

সোমবার ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক মু. আলী আসগরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া এ নোটিশ পাঠান।

রাবির উপাচার্য ছাড়াও উপ-উপাচার্যসহ প্রশাসনের শীর্ষ পাঁচজনকে এ উকিল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশপ্রাপ্তরা হলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোহবান, দুই উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী এবং কৃষি অনুষদের ডিন অধ্যাপক সালেহা জেসমিন।

ওই নোটিশে বলা হয়েছে, ২০১৭ সালের ৯ মে ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক সাইফুল ইসলামকে তিন বছরের জন্য সভাপতি হিসেবে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তার মেয়াদ শেষ হয় গত ৮ মে। ‘জ্যেষ্ঠতার নিয়ম অনুযায়ী’ অধ্যাপক সাইফুল ইসলামের পর অধ্যাপক মু. আলী আসগর সভাপতি হওয়ার কথা ছিল।

কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন অধ্যাপক আলী আসগরকে বাদ দিয়ে অপেক্ষাকৃত জুনিয়র শিক্ষক আবুল কালাম আজাদকে সভাপতি হিসেবে নিয়োগ দেয়-যাতে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩-এর ২৯ ধারার (৩) (১) জ্যেষ্ঠতার নিয়ম’ লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ আনা হয়েছে।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বিভাগে জ্যেষ্ঠতার ভিত্তিতে সভাপতি নিয়োগ দেওয়া হবে। কিন্তু এটা না করে একজন জ্যেষ্ঠ শিক্ষককে বাদ দিয়ে তার চেয়ে কম জ্যেষ্ঠ এক শিক্ষককে সভাপতি হিসেবে নিয়োগ দিয়েছে প্রশাসন। এ ছাড়া অধ্যাপক আলী আসগরকে এ বিষয়ে আগে কোনো নোটিশও দেয়নি প্রশাসন।

“এটা স্পষ্টত অধ্যাদেশকে লঙ্ঘন করেছে।”

করোনাভাইরাসের কারণে ই-মেইলে ওই শিক্ষকের পক্ষে উকিল নোটিশ পাঠিয়েছেন বলে জানান তিনি।

আগামী ৭ দিনের মধ্যে নোটিশের জবাব না দিলে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন এই আইনজীবী।

তবে নোটিশটি হাতে না পাওয়ার কথা উল্লেখ করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী জানান, এ ধরনের নোটিশ তারা পাননি এখনও। নোটিশ পেলে, পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।