গোপালগঞ্জে ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল হচ্ছে

গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতির নেওয়া ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল হতে যাচ্ছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2020, 02:49 PM
Updated : 12 May 2020, 02:49 PM

মঙ্গলবার সন্ধ্যায় জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এম জুলকদর রহমান বিডিনিউজ টোয়েন্টিঢফার ডটকমকে এ কথা জানান।

তিনি বলেন, “আগামীকাল বুধবার সমিতির এক জরুরি সভা আহ্বান করা হয়েছে। এ সভায় ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল করে নতুন রেজুলেশন করা হবে।”

জুলকদর রহমান আরো বলেন, তাদের আদালত বর্জনের সিদ্ধান্ত জানানোর পর আইন মন্ত্রণালয় থেকে তাকে ফোন দেওয়া হয়েছিল।

‘এ কারণে তারা কোর্ট বর্জনের সিদ্ধান্ত পরিবর্তন করছেন,’ যোগ করেন তিনি।

গত সোমবার জেলা আইনজীবী সমিতির সভাপতি মুন্সী আতিয়ার রহমান ও সাধারণ সম্পাদক এম জুলকদর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ভার্চুয়াল কোর্ট করতে ‘যে সব সুরক্ষামূলক পোশাক প্রয়োজন’ তা আইনজীবীদের নেই। ভার্চুয়াল কোর্টের বিষয়ে আইনজীবীদের কোনো প্রশিক্ষণও নাই।

ওই সভায় আইজীবীরা, করোনাভাইরাসের ‘সুরক্ষা নিয়ে’ স্বাভাবিক (প্রচলিত পদ্ধতিতে) আদালত পরিচালনার ব্যবস্থা  গ্রহণের দাবি জানিয়েছিলেন।

গত সোমবার মন্ত্রী পরিষদ সভায় অনুমোদিত ভার্চুয়াল কোর্ট সংক্রান্ত আদেশ রাষ্ট্রপতির স্বাক্ষরের পর জারি করা হয়। এ দিন বিকালে গোপালগঞ্জ আইনজীবী সমিতি এক জরুরি সাধারণ সভা করে ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত  গ্রহণ করে।

ভার্চুয়াল আদালতের জন্য সুরক্ষামূলক পোশাক সম্পর্কে জানতে চাইলে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বলেন, আইনজীবীদের আইনজীবী সমিতিতে বসে ‘পাবলিক নিয়ে’ কাজ করতে হয়। পাবলিকের সাথে কাজ করতে করোনাভাইরাস সুরক্ষামূলক পোশাক প্রয়োজন।

এছাড়া ভার্চুয়াল কোর্ট পরিচালনায় মোবাইল, কম্পিউটার ও ল্যাপটপের ব্যবহার সম্পর্কে আইজীবীদের প্রশিক্ষণ নেই বলেও জানান তিনি।