সামাজিক দূরত্ব মানছেন না ত্রাণ দাতারা

ঠাকুরগাঁওয়ে ত্রাণ বিতরণ কার্যক্রমে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি দুস্থরা মানলেও মানছেন না ত্রাণ দাতারা। এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ার শঙ্কা করছেন স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা।

ঠাকুরগাঁও প্রতিনিধিমো. শাকিল আহমেদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2020, 02:21 PM
Updated : 12 May 2020, 02:21 PM

মঙ্গলবার সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের চোঙ্গাখাতা গ্রামে দুস্থদের ত্রাণ বিতরণকালে এমন দৃশ্য দেখা গেছে।  

করোনাভাইরাস একজন মানুষ থেকে অন্য মানুষের সর্বনিম্ন ৩ ফুট ও সর্বোচ্চ ৬ ফুট পর্যন্ত দূরত্বে ছড়াতে পারে। তাই মানুষে-মানুষে নিরাপদ দূরত্ব বজায় রাখা জরুরি।

সদর উপজেলা বিএনপি সভাপতি আনোয়ার হোসেন লাল জানান, মঙ্গলবার সদর থানা ও রুহিয়া থানার নারগুন, বেগুনবাড়ি, জামালপুর, জগন্নাথপুর, রুহিয়াসহ ২০টি ইউনিয়নে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। আগামীকাল [বুধবার] চিলারং ইউনিয়নে ত্রাণসামগ্রী বিতরণ করা হবে।

করোনাভাইরাসের কারণে ঘরে থাকা দুস্থ-অসহায় মানুষদের মাঝে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে বলে জানান বিএনপি নেতারা।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, ত্রাণ বিতরণের সময় একে অপরের গা ঘেঁষে লাইনে দাঁড়িয়ে আছেন বিএনপি নেতারা। তাদের মাঝে পর্যাপ্ত দূরত্ব দেখা যায়নি। তবে ত্রাণ নিতে আসা দিনমজুর, দুস্থ, অসহায় ও নিম্ন আয়ের মানুষদের মাঝে সামাজিক দূরত্ব দেখা গেছে।

এখানে চাল, চিনি, সেমাই ও দুধের প্যাকেট দেওয়া হয়।

ত্রাণ নিতে আসা শেফালি আক্তার বলেন, “ত্রাণ নেওয়ার জন্য সকাল ৭টায় আসি। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য মাটিতে এঁকে দেওয়া গোল বৃত্তে বসে থাকি অনেকক্ষণ। ১০টার দিকে বিএনপি নেতারা এসে ত্রাণ দিলেন। প্রচণ্ড রোদে আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে ত্রাণ নিলাম। আর বিএনপির নেতারা গাদাগদি করে দাঁড়িয়ে ত্রাণ দিলেন।”

দিনমজুর নজরুল হক বলেন, “গড়েয়াতে ৪৫০ জন দুস্থ মানুষকে ত্রাণ দিয়েছে বিএনপি। নেতারা বার বার হ্যান্ড মাইকের মাধ্যমে আমাদেরকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে বলে, কিন্তু তারাই সেটি মানেননি। নেতারা একে অপরের সংস্পর্শে এসে আমাদেরকে ত্রাণ দিয়েছেন এবং ছবি তুলেছেন।”

রিকশাচালক সিরাজুল ইসলাম বলেন, “ত্রাণ বিতরণে গোল বৃত্ত থেকে কেউ দাঁড়ালে আমাদেরকে বসিয়ে দেওয়া হয়, চাপ দেওয়া হয় সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য। অথচ বিএনপির নেতারাই এই নীতি মানেননি।”

গড়েয়া ইউনিয়ন বিএনপির সভাপতি ও চেয়ারম্যান রেজওয়ানুল ইসলাম রেদো শাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মহাসচিব মির্জা ফখরুলের পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। তারা সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ত্রাণ বিতরণ করার সর্বোচ্চ চেষ্টা করেছেন। এর ফাঁকে একটু একটু ভুল হতে পারে।

এ সময় জেলা বিএনপির অর্থ সম্পদাক শরিফুল ইসলাম, সদর থানা বিএনপি সভাপতি আনোয়ার হোসেন লাল, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, জেলা তাঁতী দলের সদস্য সচিব শিমুল প্রধানসহ জেলা, থানা ও ইউনিয়ন বিএনপির নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন বলে রেজওয়ানুল ইসলাম রেদো শাহ জানান।

ত্রাণ বিতরণে কেন সামাজিক দূরত্ব মানা হচ্ছে না এমন প্রশ্নে সদর থানা বিএনপির সভাপতি আনোয়ার হোসেন লাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাংবাদিকসহ অন্যান্য ব্যক্তিদের ফটো সেশনের কারণেই সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব হয়নি।

“এটি আসলে ভুল হয়েছে আমাদের। এরপর থেকে অবশ্যই আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে ত্রাণসামগ্রী বিতরণ করব। ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে আমাদের।”

সিভিল সার্জন মাহফুজুর রহমান সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাসে দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে আমাদেরকে চলতে হবে। ত্রাণ বিতরণসহ যেকোনো কাজে সরকারের নির্দেশনা যদি আমরা না মানি তাহলে জেলায় করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে।”

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক কেএম কামরুজ্জামান সেলিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনেই ত্রাণ বিতরণ করতে হবে। কোনো সংগঠন বা গণ্যমান্য ব্যক্তিরা যদি এসব নির্দেশনা অমান্য করে তাহলে আইনগত ব্যবস্থ গ্রহণ করা হবে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের তত্বাবধায়ক নাদিরুল আজিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, করোনাভাইরাস বা কোভিড-১৯ প্রতিরোধের যে কয়েকটি ধাপ রয়েছে। তার মধ্যে অন্যতম ধাপ হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। সামাজিক দূরত্ব চিকিৎসা বিজ্ঞানের একটি পরিভাষা, যা ছোঁয়াচে রোগ প্রতিহত করতে শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টি বোঝানো হয়েছে।