গণপরিবহন চালুর দাবিতে শ্রমিকদের অবরোধ পঞ্চগড়ে

গণপরিবহন চালুর দাবিতে পঞ্চগড়ে শ্রমিকরা প্রায় তিন ঘণ্টা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2020, 01:02 PM
Updated : 10 May 2020, 01:02 PM

রোববার সকাল সাড়ে ১০টায় দুই শতাধিক পরিবহন শ্রমিক জেলা শহরের চৌরঙ্গী মোড়ে ঢাকা-পঞ্চগড় মহাসড়কে অবস্থান নেয়। এ সময় তারা বিক্ষোভও করে।

এ সময় অ্যাম্বুলেন্সসহ জরুরি সেবার বিভিন্ন পরিবহন মহাসড়কের উভয় পাশে আটকা পড়ে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশে ব্যাপক সংক্রমণ ঝুঁকি এড়াতে গণপরিবহন বন্ধ রয়েছে সরকারের নির্দেশে। তবে জরুরি সেবার পরিবহন চালু রয়েছে।

সমাবেশে বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের  (রেজিস্ট্রেশন নম্বর-১৬৬০) সাবেক সাধারণ সম্পাদক আব্বাস আলী বলেন, জরুরি পণ্য পরিবহনের নামে যাত্রীবাহী বাদে সব যানবাহনই চলছে। সরকার সবকিছু শিথিল করে দিয়েছে। অথচ যাত্রীবাহী পরিবহন সেবা বন্ধ রেখেছে।

“কেউ কেউ ১০ কেজি করে চাল ত্রাণ পেলেও কয়েকদিনেই তা ফুরিয়ে গেছে। তাই ত্রাণ সহায়তা নয় আমরা কাজের সুযোগ চাই। যাত্রীবাহী পরিবহন চালুর অনুমতি দেওয়া হোক।”

শফিয়ার রহমান নামে একজন শ্রমিক বলেন, “আমরা এই লকডাউনের মধ্যে চরম দুর্ভোগে পড়েছি। ধার দেনা করে অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছি। এই দুর্দিনে শ্রমিক নেতারা আমাদের পাশে দাঁড়ায়নি।”

খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম রব্বানী ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ত্রাণ সহায়তার পাশাপাশি নির্দেশনা অমান্য করে চলা যানবাহনের বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। এরপর দুপুর প্রায় দেড়টায় তারা অবরোধ তুলে নেয়।

ইউএনও গোলাম রব্বানী বলেন, সরকারি ঘোষণা এলে পরিবহন চালু ও নির্দেশনা অমান্যে ব্যবস্থা নেওয়ার আশ্বাসে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করেন। এছাড়া ত্রাণ না পাওয়া শ্রমিকদের নিয়মানুযায়ী ত্রাণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।