পঞ্চগড় থেকে টমেটো নিয়ে পণ্যবাহী ট্রেনের যাত্রা শুরু শনিবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাগিদে পঞ্চগড় থেকে পণ্য পরিবহনের ট্রেন চালু হতে যাচ্ছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2020, 12:57 PM
Updated : 8 May 2020, 12:59 PM

শনিবার দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন থেকে পণ্যবাহী একটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

পঞ্চগড় রেলওয়ে স্টেশন মাস্টার মোশারফ হোসেন জানান, শনিবার দুপুর ১টায় পণ্যবাহী ট্রেনটি নিয়মিতভাবে যাত্রা শুরু করবে। এ ট্রেনে কোনো যাত্রী নেওয়া হবে না; শুধু পণ্য পরিবহন করা হবে।

“আন্তঃনগর ট্রেন যেসব স্টেশনে বিরতি দিত সেই সব স্টেশনে বিরতি দিয়ে পণ্য তুলে নিয়ে গন্তব্যে পৌঁছে দেবে এটি।”

তিনি আরো বলেন, “প্রথম দিন ব্যবসায়ীরা ঢাকায় প্রায় ৫০ টন টমেটো পাঠানোর কথা বলেছেন। যাত্রাপথে ট্রেনটি অন্যান্য স্টেশনেও বিভিন্ন পণ্য নেবে।”

পর্যায়ক্রমে সুপারিসহ অন্যান্য পণ্য পরিবহনে ব্যবসায়ীদের সাথে আলোচনা চলছে বলেও জানান তিনি।

গত সোমবার দুপুরে রংপুর বিভাগের প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড় প্রান্তে উপস্থিত থাকা রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেন। একই সাথে সরবরাহ স্বাভাবিক রাখতে শুধু লাগেজ ভ্যানে পরিবহন উপযোগী পণ্য ছাড়াও অন্যান্য পণ্য পরিবহনে ট্রেনকে ব্যাপকভাবে ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশনাতে কয়েকটি রুটে পার্সেল ট্রেন চালু করা হয়েছে।

“তিনি [প্রধানমন্ত্রী] পঞ্চগড় থেকেও পণ্য পরিবহনে তাগিদ দেওয়ায় ব্যবসায়ীদের সাথে সংশ্লিষ্টরা আলোচনা করেন। এর অংশ হিসেবে শনিবার আরো একটি পার্সেল ট্রেন চালু হচ্ছে। এটি পঞ্চগড় থেকে যাত্রা শুরু করে কয়েকটি স্টেশনের পণ্য নিয়ে ঢাকায় পৌঁছবে।”

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত বলেন, “আমরা দলীয়ভাবে উদ্যোগ নিয়ে ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের রেলে পণ্য পরিবহনে নানাভাবে উৎসাহিত করছি।

“কৃষকদের স্বার্থে ব্যবসায়ীদের এগিয়ে আসতে প্রয়োজনে নানা সুবিধার প্রতিশ্রুতিও দেওয়া হচ্ছে।”