পদ্মা সেতু: শ্রমিকদের উপর গুলির ঘটনা তদন্তে কমিটি

মুন্সীগঞ্জে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে বিক্ষুব্ধ শ্রমিকদের উপর নিরাপত্তারক্ষীদের গুলি চালানোর ঘটনা তদন্তে কমিটি হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2020, 07:31 PM
Updated : 7 May 2020, 07:31 PM

বৃহস্পতিবার লৌহজং উপজেলার সীতারামপুরে পদ্মা সেতুর রেল প্রকল্প অফিসে উচ্চ পর্যায়ের একটি বৈঠকে এই কমিটি গঠন করা হয়।

বৈঠকে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে কর্মরত শ্রমিকদের ভাতা বৃদ্ধির বিষয়েও সিদ্ধান্ত হয়।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (সিআরইসি) অধীনে কর্মরত শ্রমিকরা বেতন-ভাতা নিয়ে বিক্ষুব্ধ ছিল। এক পর্যায়ে ঠিকাদারের নিরাপত্তারক্ষীরা শ্রমিকদের প্রতি গুলি ছোড়ে। আহতরা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তবে সবাই শঙ্কামুক্ত।

এই প্রকল্পের সাইট অফিসে এখন নিরাপত্তার দায়িত্বে রয়েছে ‘প্রিভেন্ট সিকিউনিটি কোম্পানি’ নামের একটি প্রতিষ্ঠান। 

লৌহজং থানার ওসি আলমগীর হোসাইন জানান, কনসট্রাকশন সুপারভিশন কোম্পানির (সিএফসি) লেফটেন্যান্ট কর্নেল আসিফকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন বাংলাদেশ সেনাবাহিনীর একজন মেজর এবং ঠিকাদারি প্রতিষ্ঠান সিআরইসিরিএকজন প্রতিনিধি।

তবে কত কর্মদিবসে এই তদন্ত রিপোর্ট প্রদান করা হবে তা নির্ধারণ না হলেও দ্রুত সময়ের মধ্যে দেওয়া হবে বলে ওসি আলমগীর জানান।

ওসি জানান, সভায় আগামী জুন থেকে এই প্রকল্পের শ্রমিকদের ভাতার অতিরিক্ত ১৫০ টাকা করে দিতে হবে; যা করোনাভাইরাসের সময় শেষ হলেও বহাল থাকবে।

“এই নিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (সিআরইসি) সঙ্গে কনস্ট্রাকশন সুপারভিশন কোম্পানির (সিএফসি) চুক্তি স্বাক্ষরিত হয়েছে।”

এই প্রকল্পের মাওয়া প্রান্তের প্রায় ৭শ এবং পদ্মার ওপারের সাড়ে ৭শ শ্রমিক এই সুবিধা পাবে বলে ওসি জানান।

“এছাড়া বুধবারের ঘটনায় আহত ৮ শ্রমিক এবং তিন নিরাপত্তারক্ষীর চিকিৎসা ব্যয় ঠিকাদারি প্রতিষ্ঠান সিআরইসি বহন করবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়।”

এই সভায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প (পিবিআরএলপি) পরিচালক গোলাম ফখরুদ্দিন এ চৌধুরী, প্রকল্পের তদারকির দায়িত্বে থাকা কনস্ট্রাকশন সুপারভিশন কোম্পানির (সিএফসি) সিসিও এফএম জাহিদ হোসেন, ঠিকাদিারি প্রতিষ্ঠান সিআরইসির প্রজেক্ট ম্যানেজার সিন গুনজুয়ান, লৌহজং উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রাশেদুজ্জামান, লৌহজং থানার ওসি আলমগীর হোসাইন এবং শ্রমিক প্রতিনিধিগণ অংশ নেন।