নারায়ণগঞ্জে বেতনের দাবিতে বিক্ষুব্ধ পোশাক শ্রমিক

বকেয়া বেতন পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2020, 04:15 PM
Updated : 5 May 2020, 04:15 PM

মঙ্গলবার তারাবো পৌরসভার বরপায় অন্তিম নিটিং ডাইং অ্যান্ড ফিনিশিং লিমিটেড কারখানার শ্রমিকদের এই অবরোধে ঢাকা-সিলেট মহাসড়কে একঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে; যানজটের সৃষ্টি হয়।
পরে পুলিশ গিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল হাসান জানান, অন্তিম নিটিং ডাইং অ্যান্ড ফিনিশিং লিমিটেডে প্রায় সাত হাজার শ্রমিক কাজ করে। ওই কারখানায় কোনো শ্রমিকের এক মাসের আবার কারও তিন মাসের বেতন বকেয়া রয়েছে। বেতন না দেওয়ায় বেশ কিছুদিন ধরেই শ্রমিকরা বিক্ষোভ করে আসছিল।

“মালিকপক্ষ মঙ্গলবার বিকাশের মাধ্যমে বেতন পরিশোধের আশ্বাস দিয়ে পরিশোধ না করলে শ্রমিকরা বিক্ষুদ্ধ হয়ে ওঠে। বিকালে বেতন না পেয়ে তারা বিক্ষুব্ধ হয়ে কারখানা থেকে রাস্তায় নেমে আসে। এ সময় কারখানার সামনে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় এক ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এতে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।”

ওসি বলেন, পরে রূপগঞ্জ থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকদের অবরোধ তুলে নেয়।
শ্রমিকরা জানায়, মালিকপক্ষে তাদের বেতন নিয়ে টালবাহান শুরু করেছে। বেতন না দেওয়ায় করোনাভাইরাস পরিস্থিতি ও রোজায় তারা অমানবিক জীবনযাপন করছেন।

তারা দ্রুত বকেয়া বেতন প্রদানের দাবি জানান।
ওসি মাহমুদুল হাসান আরও বলেন, বিক্ষোভ ও সড়ক অবরোধের খবর পেয়ে থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সাথে কথা বলে বৃহস্পতিবার বেতন প্রদানের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। বর্তমানে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।