মেঘনায় শুরু হচ্ছে মাছ ধরা

নিষেধাজ্ঞার দুই মাস পর লক্ষ্মীপুরে মেঘনা নদীতে আবার মাছ ধরা শুরু হচ্ছে।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2020, 05:38 AM
Updated : 1 May 2020, 05:47 AM

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বেলাল হোসেন জানান, দুই মাসের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় শুক্রবার থেকে আবার জেলেরা মেঘনায় মাছ ধরতে পারবেন।

মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার দেশের বিভিন্ন এলাকায় মাঝেমধ্যে মাছ ধরা, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করে। মেঘনায় যখন দুই মাসের নিষেধাজ্ঞা শেষে শুক্রবার থেকে মাছ ধরা শুরু হচ্ছে, একই দিন থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে।

মৎস্য কর্মকর্তা বেলাল বলেন, লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদীকে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। এ এলাকায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিল গত দুই মাস।

আইন অমান্যকারীদের সাজা দেওয়ার জন্য নদীতে অভিযান চালানো হয়। গত দুই মাষে লক্ষ্মীপুরে মেঘনায় ৪৩০টি অভিযান চালানো হয় বলে জানান মৎস্য কর্মকর্তা বেলাল।

তিনি বলেন, অভিযানের সময় মোট ৫৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। বিচারে এক বছর করে দণ্ড দেওয়া হয় ছয়জনকে। ১০ থেকে ১৫ দিন করে দণ্ড দেওয়া হয় ৩৭ জনকে। এছাড়া অনেককে জরিমানা হয়েছে।

মাছ ধরায় নিষেধাজ্ঞা চলাকালে সরকার নিবন্ধিত জেলেদের খাদ্যসহায়তা দিয়ে থাকে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়। লক্ষ্মীপুরে নিবন্ধিত ৪৩ হাজার ৪৭২ জন জেলে সরকার থেকে খাদ্যসহায়তা পান বলে মৎস্য কর্মকর্তা বেলাল জানান।