গোপালগঞ্জে স্বেচ্ছাসেবকরা কেটে দিচ্ছেন গরিবের ধান

করোনাভাইরাস মহামারীর মধ্যে সবকিছু বন্ধ থাকায় কৃষিশ্রমিকের অভাবে মাঠে পেকে থাকা বোরো ধান নিয়ে বিপাকে পড়া চাষিদের ধান কেটে দিচ্ছেন গোপালগঞ্জের একদল স্বেচ্ছাসেবী।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2020, 04:51 AM
Updated : 1 May 2020, 05:06 AM

জেলার কোটালীপাড়া উপজেলার কলাবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাইকেল ওঝার নেতৃত্বে বিভিন্ন শ্রেণি-পেশার একটি দল এই কাজ করছে। তারা প্রধানত গরিব চাষিদের ধান কেটে দিচ্ছেন।

ইউনিয়নের বুরুয়া গ্রামের চাষি সঞ্জয় বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চেয়ারম্যানসহ স্বেচ্ছাসেবকরা তার এক বিঘা জমির ধান কেটে দিয়েছেন। এই ধান কাটতে তার পাঁচ হাজার টাকা খরচ হত। এই টাকা সাশ্রয় হয়েছে। তাছাড়া ঝড়-বাদলের আগেই ধান ঘরে তুলতে পারছি।

এজন্য তিনি চেয়ারম্যান ও স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জানিয়েছেন।

চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন, “কৃষকরে ধান ঘরে তুলে দিতে গত ২৩ এপ্রিল এলাকার ছাত্র, শিক্ষক, ইউপি সদস্য,সাংস্কৃতিককর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার ১০০ লোককে নিয়ে স্বেচ্ছাসেবক দল গঠন করেছি।

“আমরা প্রতিবন্ধী, অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্ত, গরিব ও বর্গাচষীদের ধান স্বেচ্ছায় কেটে দিচ্ছি। গত ২৪ এপ্রিল থেকে প্রতিদিন আমরা স্বেচ্ছাশ্রমে সুবিধাবঞ্চিত ওই শ্রেণির কৃষকের পাঁচ বিঘা জমির ধান কেটে ঘরে তুলে দিচ্ছি।”

চেয়ারম্যান বলেন, যত দিন পর্যন্ত মাঠে ধান থাকবে, তত দিনই তারা এ কাজ চালিয়ে যাবেন। তাদের এ কাজ দেখে আরও নতুন লোক স্বেচ্ছাসেবক হচ্ছেন। বোরো মৌসুমে তারা অন্তত ২০০ বিঘা জমির ধান কেটে দেবেন।

কলাবাড়ি ইউনিয়নে দুই হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে বলে জানিয়েছেন কোটালীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা নিতুল রায়।