কুমিল্লা থেকে আরও ১৭২ শ্রমিক গেল রাজশাহী

করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকিতে অবরুদ্ধ অবস্থার মধ্যে কুমিল্লায় আটকে পড়া আরও অন্তত দেড়শ শ্রমিককে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র ও কিশোরগঞ্জের হাওরাঞ্চলে ধান কাটার জন্য পাঠানো হয়েছে।

কাজী এনামুল হক কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2020, 11:58 AM
Updated : 27 April 2020, 11:58 AM

সোমবার দুপুরে কুমিল্লা জেলা প্রশাসন ও জেলা পুলিশের সার্বিক ব্যবস্থাপনায় ১৭২ জন শ্রমিককে নগরীর শাসনগাছা থেকে বাসযোগে এসব এলাকায় পাঠানো হয়।

এ সময় জেলা প্রশাসক আবুল ফজল মীর ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসব শ্রমিক বছরের অন্য সময় কুমিল্লায় নানা মজুরির কাজে ব্যস্ত থাকেন। ধান কাটার সময় এলে তারা ওইসব এলাকায় চলে যান। কিন্তু এবার লকডাউনের মধ্যে তারা আটকে পড়েন।

এর আগে গত দুই দফায় এ জেলায় বিভিন্ন সময়ে এসে আটকে পড়া ৮৯ জন শ্রমিককে বরেন্দ্র এলাকায় পাঠানে হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সরেজমিনে দেখা যায়, যাত্রার আগে তাদের সামাজিক দূরত্ব বজায় রেখে জীবাণুনাশক ছিঁটিয়ে বাসে ওঠানোসহ করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়। এছাড়া থার্মাল স্ক্যানার দিয়ে প্রত্যেক শ্রমিকের তাপমাত্রা মাপা হয় এবং মাস্ক ও শুকনো খাবারের প্যাকেট দেওয়া হয়।

পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, করোনা সংক্রমণ ঠেকাতে লকডাউন ঘোষণার পর গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় তারা কুমিল্লায় আটকা পড়েন।

“দেশের কৃষি কার্যক্রম ত্বরান্বিত করতে সরকারি নির্দেশনা অনুযায়ী এ জেলায় আটকে পড়া কৃষি শ্রমিকদের সেখানে প্রেরণের জন্য আমরা সহযোগিতা করেছি। আজ রাজশাহী ও চাপাইনবাবগঞ্জে ১৩০ জন এবং কিশোরগঞ্জে ৪২ জনসহ ১৭২ জন শ্রমিক পাঠিয়েছি।”