চিকিৎসকদের মঙ্গলে হাজার প্রদীপ

হাজার প্রদীপ জ্বেলে বিশ্বব্যাপী কোভিড-১৯ মোকাবেলায় নিয়োজিত চিকিৎসকদের মঙ্গল কামনা করা হয়েছে মৌলভীবাজারে।

বিকুল চক্রবর্তী মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2020, 07:14 PM
Updated : 26 April 2020, 07:14 PM

রোববার সন্ধ্যায় জেলার আজিমেরুর ভোজবল গ্রামে শ্রীশ্রী গোর্বদ্ধনধারীর মন্দির প্রাঙ্গনে গোবর্দ্ধনধারী সেবা সংঘের প্রতিষ্ঠাতা মাধবপদ গোস্বামী এ প্রদীপ প্রজ্জ্বলন উদ্বোধন করেন।

এরপর বিষ্ণুপদ ধরের পরিচালনায় সেবা পরিষদের সদস্যরা হাজার প্রদীপ জ্বেলে দুই ঘণ্টা ধরে চিকিৎসকদের জন্য প্রার্থনা করেন তারা।

সনাতন ধর্মালম্বীদের একটি বিশেষ দিন হল অক্ষয় তৃতীয়া-বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথি। এ ধর্মালম্বীদের বিশ্বাস-এ দিনে কোনো শুভ কাজ করলে তা অনন্তকাল অক্ষয় থাকে। তাই এ বিশেষ দিনে ডাক্তারদের প্রতি শ্রদ্ধা ও শুভ কামনা জানানোর আয়োজন করেন তারা।

প্রদীপ নিভে যাওয়ার পর গোবর্দ্ধনধারী দেবতার সামনে ডাক্তারদের নামে জয়ধ্বনি ও উলুধ্বনি দেওয়া হয়।

পরে বিশ্বের সব করোনাভাইরাস আক্রান্ত মানুষের সুস্থতা কামানায় এবং এর প্রার্দুভাব থেকে বিশ্বকে রক্ষায় বিশেষ প্রার্থনা করা হয় বলে জানান মাধবপদ গোস্বামী।

তিনি বলেন, “বিশ্বে মানুষ সৃষ্টি করেছেন সৃষ্টিকর্তা। আর স্রষ্টার পর মানুষকে সুরক্ষা করেন বিশ্বের ডাক্তাররা। এ দুর্যোগে নিজেদের জীবনের ঝুঁকি নিয়েই ডাক্তাররা মানুষকে সুস্থ করার জন্য প্রাণপন চেষ্টা করছেন। মানুষকে সুস্থ করতে গিয়ে অনেকে প্রাণও দিয়েছেন।

তাই এ মুহূর্তে ফ্রন্ট লাইলেনের যোদ্ধা হিসেবে ডাক্তারদের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করেন বলে জানান তিনি।

সংঘের সহ-সভাপতি বিষ্ণুপদ ধর জানান, দিন দিন বিশ্ব পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। প্রতিদিন বাংলাদেশের করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ দুর্যোগে এ বিশেষ দিনে অক্ষয় তৃতীয়া তিথিতে এ আয়োজন করেন তারা।

তিনি বলেন, “এ দিনে ঋষি বেদব্যাস ও গণেশ মহাভারত রচনা শুরু করেন। এ দিনে সত্যযুগ শেষ করে ত্রেতাযুগের শুরু হয়। এ দিনে মানুষ ঈশ্বরের কাছে প্রার্থনা করলে সে প্রার্থনায় ফল পাওয়া যায় বলে বিশ্বাস করে সনাতন ধর্মালম্বীরা।”