পাবনা কমিউনিটি হাসপাতালে হবে কোভিড-১৯ রোগীর চিকিৎসা

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যে বেসরকারি পাবনা কমিউনিটি হাসপাতালে এই ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2020, 01:09 PM
Updated : 23 April 2020, 01:09 PM

বৃহস্পতিবার ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান একথা জানান।

কাজী কামরুজ্জামান বলেন, দেশ করোনাভাইরাস দূর্যোগে সংকটময় সময় পার করছে। এই ক্রান্তিকালে চিকিৎসক-নার্সসহ আমরা যারা রচিকিৎসা সেবায় নিয়োজিত তাদের নৈতিক দায়িত্ব করোনা রোগীদের পাশে দাঁড়ানো। পাবনা কমিউনিটি হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে তৃণমূল মানুষের স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছে।

“তাই দেশের এই কঠিন সময়ে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্যই পাবনা কমিউনিটি হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য উন্মুক্ত করা হয়েছে।”

পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, করোনা চিকিৎসার জন্য পাবনা কমিউনিটি হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে ব্যবহারের প্রক্রিয়া চলমান। ইতোমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এ বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

পাবনার সিভিল সার্জন মেহেদী ইকবাল বলেন, ইতোমধ্যে করোনা হাসপাতাল পরিচালনার জন্য ডেপুটি সিভিল সার্জন কেএম আবু জাফরকে প্রধান করে একটি কমিটি করা হয়েছে। ওই কমিটি পর্যালোচনা করে অচিরেই করোনা হাসপাতালের কাজ শুরু করবে।

সিভিল সার্জন আরও বলেন, ইতোমধ্যে ভেন্টিলেটর স্থাপনসহ করোনা রোগীদের চিকিৎসার জন্য উন্নত প্রযুক্তি সংযোজন করার বিষয়টি প্রক্রিয়াধীন। 

ডেপুটি সিভিল সার্জন কেএম আবু জাফর বলেন, “এই হাসপাতালের ২৫০ শয্যা থাকলেও বর্তমানে ১০০ শয্যা দিয়ে কাজ শুরু হয়েছে। আমরা প্রাথমিক অবস্থায় ১০০ শয্যা দিয়েই করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়া শুরু করব।”

তিনি বলেন, প্রথম অবস্থায় করোনা প্রাথমিক স্তরের রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে। তবে পর্যায়ক্রমে গুরুতর রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হবে।

ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক রিয়াজুল হক রেজা বলেন, এই হাসপাতালটি ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট দ্বারা পরিচালিত। ২০১৮ সালে ২৫০ শয্যার এই হাসপাতালটি ১০০ শয্যা নিয়ে এর কার্যক্রম শুরু করে।

“করোনাভাইরাস দূর্যোগে কর্তৃপক্ষ হাসপাতালটিতে করোনাভাইরাস রোগীদের চিকিৎসার মাধ্যমে সরকোরের সঙ্গে কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে।”