মাশরাফির উদ্যোগে নড়াইল হাসপাতালে বসল ‘ডক্টরস সেফটি চেম্বার’

নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষায় নড়াইলে হাসপাতালে ‘ডক্টরস সেফটি চেম্বার’ বসানো হয়েছে।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2020, 02:14 PM
Updated : 23 April 2020, 12:38 PM

বুধবার বিকালে জেলার সদর হাসপাতালে এ উদ্যোগ উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা।

ক্রিকেটার ও জাতীয় সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা চিকিৎসকদের নিরাপত্তায় এ উদ্যোগ নেন।

সদর হাসপাতালের আরএমও ডা. মশিউর রহমান বাবু জানান, করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগীর মাধ্যমে যেন চিকিৎসক, সেবিকা এবং স্টাফ ঝুঁকিতে না পড়েন এবং রোগীরাও যাতে সুরক্ষিত থাকেন সেজন্য এ চেম্বার চালু করা হয়েছে।

এই চেম্বারের ব্যয় নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মর্তুজা ব্যক্তিগতভাবে মিটিয়েছেন বলে জানান তিনি।

তিনি জানান, কাচে ঘেরা এ চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। সামনের দু’টি ছিদ্র দিয়ে গ্লাবস পরিহিত হাতে রোগীর রক্তচাপ ও থার্মাল ডিকেক্টরের মাধ্যমে তাপমাত্রা পরীক্ষা করবেন। এ সময় রোগীর কোনো কিছু করোনাভাইরাসের উপসর্গের সাথে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে।

“আউটডোরে এবং জরুরি বিভাগে আসা রোগীরা এখান থেকেই সেবা নেবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে।

“তবে হাত-পা ভাঙা বা গুরুতর জখম রোগী জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নেবেন।”

রোগীর সাথে কথা বলার জন্য চেম্বারে সাউন্ড সিস্টেম স্থাপন করা আছে।

 

এছাড়া সদর হাসপাতাল কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু স্কোয়াড’-এর সদস্যরা সেচ্ছাসেবক হিসেবে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

মাশরাফি নড়াইলে করোনাভাইরাস মোকাবেলায় ইতিপূর্বে চিকিৎসক ও সেবিকাদের জন্য পিপিই সরবরাহ করেন। ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন এবং সদর হাসপাতালে জীবাণুনাশক কক্ষ স্থাপন করেছেন।

ডক্টরস সেফটি চেম্বার  উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর, মাশরাফির বাবা গোলাম মর্তুজা স্বপন ও সদর থানার ওসি ইলিয়াছ হোসেন প্রমুখ।