জেলায় জেলায় লোপাট হওয়া সরকারি চাল উদ্ধার অব্যাহত

করোনাভাইরাস রোধে ঘরে থাকার আহ্বানের পাশাপাশি দরিদ্রদের জন্য সরকারের দেওয়া খাদ্যসামগ্রী লোপাট হওয়ার আরো কিছু খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 04:20 PM
Updated : 20 April 2020, 05:23 PM

গত টানা কয়েকদিন ধরেই বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হচ্ছে এসব চাল-তেল চুরির খবর। এসব আত্মসাতে জড়িত বেশ কয়েকজন গ্রেপ্তার হয়েছে, কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে বরখাস্ত করেওছে সরকার।

এছাড়া চাল চুরিতে যুক্ত থাকায় অভিযুক্ত কয়েকজন সরকারি দলের নেতাকে দল থেকে বহিষ্কারও করেছে তারা।

আমাদের জেলা প্রতিনিধিরা বিভিন্ন জেলায় লোপাট হওয়া চাল উদ্ধারের সোমবারের চিত্র তুলে এনেছেন।

দিনাজপুরে ইউপি চেয়ারম্যান আটক

দিনাজপুর সদর উপজেলার শেখপুরা ইউনিয়নের চেয়ারম্যান মোমিনুল ইসলামের গুদাম থেকে ওএমএস-এর জন্য বরাদ্দ করা সাড়ে চার হাজার কেজি চাল ও আটা জব্দ করা হয়েছে।

অবৈধভাবে এ চাল-আটা গোপনে মজুদ রাখার দায়ে চেয়ারম্যান মোমিনুল ইসলামকে আটক করেছে বলে জানিয়েছে পুলিশ।

জব্দ তালিকায় দুই হাজার কেজি চাল এবং আড়াই হাজার কেজি আটা রয়েছে।

উদ্ধার অভিযানে থাকা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গোপন সংবাদের ভিত্তিতে সোমবার বিকালে শেখপুরা এলাকায় চেয়ারম্যান মোমিনুলের ভাড়া করা মিলের গুদামে অভিযান চালিয়ে এসব চাল-আটা পাওয়া যায়।

চারজন ডিলারের নামে বরাদ্দের এ চাল-আটা চেয়ারম্যান মোমিনুল অবৈধভাবে তার গুদামে গোপনে মজুদ করেন। নিয়ম অনুযায়ী ডিলারদের হেফাজতে যার যার চাল-আটা থাকার কথা বলে জানান তিনি।

“এছাড়া নিয়ম অনুযায়ী ওএমএস কার্যক্রম বন্ধ থাকলে অবিক্রিত মালামালের তথ্য খাদ্য বিভাগকে অবহিত করতে হয়-সেটি এক্ষেত্রে করা হয়নি।”

সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার সুজন সরকার জানান, চারজন ডিলারের সামগ্রী কীভাবে তার কাছে এসেছে এবং এর সাথে আরো কারা জড়িত এসব জানতে চেয়ারম্যান মোমিনুলকে আটক করা হয়েছে।

জামালপুরে দুই টন চাল উদ্ধার

জামালপুরের তিনটি গুদাম থেকে ১৯ হাজার ৪০০ কেজি সরকারি চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।

সোমবার দুপুরে ইসলামপুর উপজেলার গুঠাইল বাজার থেকে এসব চাল উদ্ধার করা হয় বলে ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন।

তবে অভিযান শুরুর আগেই এসব গুদামের মালিকরা পালিয়ে গেছে।

তিনি জানান, গুঠাইল বাজারে চাল ব্যবসায়ী মোয়াজ্জেম হোসেন ও মোশারফ হোসেনের মালিকাধীন একটি গুদাম থেকে প্রথমে নয় হাজার ২৫০ কেজি চাল উদ্ধার করা হয়। এরপর একই বাজারের নন্দু মিয়ার গুদাম থেকে চার হাজার ৯৫০ কেজি এবং শাহ আলীর গুদাম থেকে পাঁচ হাজার ২০০ কেজি চাল উদ্ধার করা হয়।

চাল ব্যবসায়ী মোয়াজ্জেম চিনাডুলী ইউনিয়নের গিলাবাড়ী গ্রামের আবুল কাশেমের ছেলে, মোশারফ একই গ্রামের বাকু মিয়ার ছেলে। চিনাডুলির বাবুর ছেলে নন্দু মিয়া ও বেলগাছার আহালুর ছেলে শাহ আলী বলে জানান ইউএনও।

এসব সরকারি খাদ্যবান্ধব কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচির চাল বলে জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান বলেন, উদ্ধারকৃত চাল ইসলামপুর থানার হেফাজতে রাখা হয়েছে।

“অভিযানের আগেই পালিয়েছে গুদাম মালিকরা।”

এ ব্যাপারে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে বলেও সাংবাদিকদের জানান মিজানুর রহমান।

জয়পুরহাটে ৮৫ বস্তা চাল জব্দ, আটক ১

জয়পুরহাটে ৮৫ বস্তা সরকারি চালসহ একজনকে আটক করেছে র‌্যাব।

সোমবার বিকালে আক্কেলপুর উপজেলার কাঁঠাল বাড়িতে আটককৃত মেহেদি হাসানের ব্যবসা প্রতিষ্ঠানের গুদাম থেকে এসব চাল জব্দ করা হয়।

আটককৃত মেহেদি হাসান আক্কেলপুর উপজেলার কোলা গ্রামের আশরাফুল ইসলামের ছেলে বলে র‌্যাব জানিয়েছে।

র‌্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাইমেনুর রশিদ জানান, মেহেদি হাসান সরকারি চাল অবৈধভাবে বিক্রি করে আসছিলেন। তিনি একই উপজেলার কাঁঠাল বাড়িতে তার ব্যবসা প্রতিষ্ঠানে অবৈধভাবে মজুত রেখে চালগুলো বিক্রি করছেন এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়।

অভিযানে সরকারি অবৈধ ৮৫ বস্তা চাল জব্দসহ তাকে আটক করা হয় বলে জানান তিনি।

এ ঘটনায় তার বিরুদ্ধে আক্কেলপুর থানায় মামলা করা হয়েছে।

পটুয়াখালীতে ত্রাণের ৮ বস্তা চালসহ আটক

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার দুস্থ মানুষের জন্য সরকারি খাদ্য সহায়তার আট বস্তা ত্রাণের চালসহ একজনকে আটক করেছে পুলিশ।

সোমবার বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নের জুগির হাওলা গ্রাম থেকে এসব চাল উদ্ধার করা হয়।

আটক আইয়ুব আলী ব্যাপারী (৬০) জুগির হাওলা গ্রামের আলী আকবরের ছেলে। তিনি পেশায় মুরগি ব্যবসায়ী।

রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশফাকুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আটক ব্যক্তির সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি এটা ত্রাণের চাল।”

তিনি বলেন, “আমাদের কাছে ভিডিও আছে যে জুগির হাওলা ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মাসুদ তালকুদার তাকে এ চাল দিয়েছেন বলে তিনি স্বীকার করেছেন।”

তিনি ও থানার ওসির উপস্থিতিতে আটক ব্যক্তি এসব কথা জানিয়েছে বলেন ইউএনও।

রাঙ্গাবালী থানার ওসি আলী আহম্মেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে জুগির হাওলা গ্রামের আইয়ুব আলীর বসত ঘরে অভিযান চালায় পরিদর্শক (তদন্ত) মোস্তফা কামালের নেতৃত্বে এক দল পুলিশ।

এ সময় এক বাক্সের মধ্যে খাদ্য অধিদপ্তরের সিল সম্বলিত ত্রাণের ৩০ কেজি ওজনের আটটি বস্তায় ২৪০ কেজি চাল উদ্ধার করা হয় এবং আইয়ুব আলীকে আটক করা হয় বলে জানান তিনি।

আইয়ুব আলীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে মামলা করা হবে বলে জানান ওসি।

লালমনিরহাটে ১২০ বস্তা চাল উদ্ধার

লালমনিরহাটের হাতীবান্ধায় খাদ্য মন্ত্রণালয় ও রাইস মিলের সিল সম্বলিত ১২০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে।

সোমবার ভোরে উপজেলার পূর্ব সিন্দুর্না গ্রামের শাহজাহান আলীর ভাড়াটিয়া গুদাম থেকে এসব উদ্ধারের ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ।

আটক ট্রলি চালক আটক দুখু মিয়া (৩৫) কালীগঞ্জ উপজেলার মুসরত মদাতী গ্রামের ফরহাদ হোসেনের ছেলে।

হাতীবান্ধা থানার পরিদর্শক (তদন্ত) নজির হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার ভোরে উপজেলার পূর্ব সিন্দুর্না গ্রামের শাহজাহান আলীর গুদামের আশেপাশে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করা অবস্থায় দুখু মিয়া নামের একজনকে ট্রলিসহ আটক করা হয়।

“তাকে জিজ্ঞাসাবাদে জানা যায়-আরিফুল খন্দকার উল্লাস নামের একজন ট্রলিতে করে চাল নিয়ে যাবেন বলে তাকে ডেকে নিয়ে আসেন।”

ওই উল্লাসকে না পেয়ে শাহজাহান আলীর ভাড়াটিয়া গুদামে অভিযান চালান হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার সামিউল আমিন। এ সময় সহকারী পুলিশ সুপার বি সার্কেল তাপস সরকার ওসি নজির হোসেন সঙ্গে ছিলেন।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী সামিউল আমিন বলেন, “শাহজাহান আলীর ভাড়াটিয়া গুদাম ঘরে অভিযান চালিয়ে খাদ্য অধিদপ্তরের সিল ও একটি রাইস মিলের সিল সম্বলিত ১২০ বস্তা চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় আটক ব্যক্তির কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য জানা গেছে।”

এ ঘটনায় নিয়মিত মামলা করে পুলিশকে তদন্ত করে পুরো বিষয়টি বের করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

পঞ্চগড়ে ত্রাণের চাল বিক্রির অভিযোগে তদন্ত কমিটি

পঞ্চগড়ের দেবীগঞ্জে দেবীডুবা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে ত্রাণের চাল বিক্রির অভিযোগ তদন্তে কমিটি গঠন হয়েছে।

ওই ইউনিয়নের ইউপি সদস্য কালীপদ রায়সহ সাতজন বাসিন্দা রোববার বিকালে দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করেন। ওদিন সন্ধ্যায় তারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে চাল বিক্রির ঘটনার প্রতিবাদও জানান।

ইউপি সদস্য কালীপদ রায় অভিযোগ করে বলেন, “সম্প্রতি করোনাভাইরাস পরিস্থিতিতে বরাদ্দ পাওয়া দুই মেট্রিক টন চাল দরিদ্রদের মাঝে বিতরণ না করে চেয়ারম্যান তা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম সরকারের কাছে বিক্রি করে দেন। বিক্রির সব টাকাও তিনি আত্মসাৎ করেন।

“আমি ও ইউনিয়নের কয়েকজন সচেতন ব্যক্তি বিষয়টির প্রতিবাদ জানাই। এতে তার লোকজন আমাদেরকে প্রাণনাশসহ বিভিন্ন হুমকি-ধামকি দিচ্ছেন। আমরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছি।”

এ ব্যাপারে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম সরকার বলেন, “আমি চেয়ারম্যানের কাছ থেকে ৩৪ হাজার টাকা দরে দুই মেট্রিক টন চাল কিনে ব্যক্তিগত উদ্যোগে বিতরণ করেছি। সেই চাল ত্রাণের কিনা আমি বলতে পারব না।”

তবে অভিযোগ অস্বীকার করে চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, “ত্রাণ সহায়তা তিনজন সরকারি ট্যাগ অফিসারের উপস্থিতিতে বিতরণ করা হয়েছে। তাই অনিয়মের কোনো সুযোগ নেই। আমার সুনাম ক্ষুণ্ন করার জন্যই রাজনৈতিক প্রতিপক্ষ এমন মিথ্যে অভিযোগ করেছে। যেটা তদন্তেই প্রমাণিত হবে।”

ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে বিক্রি করা দুই টন চাল তার মিলের বলে তিনি দাবি করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান বলেন, “অভিযোগ তদন্তে সমবায় কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

ঝালকাঠিতে মহিলা ইউপি সদস্যর শ্বশুর কারাগারে

ঝালকাঠিতে এক নারী ইউপি সদস্যের শ্বশুরের ঘর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের ছয় বস্তা চাল উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত।

এ ঘটনায় ওই ইউপি সদস্যের শ্বশুর ও ডিলারকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুরে জেলার রাজাপুর উপজেলার শুক্তাগড় ইউনিয়নের ঘিগড়া গ্রামের বৃদ্ধ হোসেন আলীর (৭০) আলীর বাড়ি থেকে এ চাল উদ্ধার হয় জানান রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচার সোহাগ হাওলাদার।

তিনি আরও জানান, দণ্ডিতদের মধ্যে হোসেন আলী শুক্তাঘর ইউনিয়নের বর্তমান মহিলা ইউপি সদস্য  সোনীয়া আক্তারের শ্বশুর।

অপরজন শুক্তাঘর ইউনিয়নের ১নং ওয়ার্ডের আরেক বর্তমান ইউপি সদস্য শাহজাহান খানের ছেলে মাহাদী হাসান (২৫) বলেও জানান তিনি।

ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত ডিলার মাহাদী হাসানের বাবাকে সাক্ষী করা হয়েছে। চালের ডিলার মাহাদীর বাবা ইউপি সদস্য ছাড়াও ওই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও জানান, গোপন সংবাদে অভিযান করলে বাড়িতে মজুদকৃত অবস্থায় ৩০ কেজি করে ছয়টি বস্তায় রাখা ১৮০ কেজি সরকারি পাওয়া যায়। একইসাথে হতদরিদ্রদের জন্য বরাদ্দ করা সাতটি কার্ডও উদ্ধার হয়।

উদ্ধারকৃত এ চাল ডিলারের মাধ্যমে হতদরিদ্রররা ১০ টাকা কেজি করে ইউপি সদস্যদের দেওয়া কার্ডের মাধ্যমে ক্রয় করবেন বলে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচি রয়েছে জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, “ভ্রাম্যমাণ আদালতে মামলা ছাড়াও এ ঘটনায় নিয়মিত মামলা করার জন্য দুদককে অবহিত করা হয়েছে।”

সিরাজগঞ্জে সরকারি চালসহ ডিলার গ্রেপ্তার 

সিরাজগঞ্জের শাহজাদপুরে দশ টাকা দরের ৩৫৭ কেজি সরকারি চালসহ আলাউদ্দিন নামে এক ডিলারকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার রাতে উপজেলার কৈজুরী ইউপির গোপালপুর গ্রামে এ অভিযান চালানো হয় বলে থানার ওসি আতাউর রহমান।  

ওসি বলেন, “গোপালপুর গ্রামের বক্কার মোল্লার বাড়িতে সরকারি চাল আটক করে গ্রামবাসী থানায় খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে এ চাল জব্দ করে।”

এ সময় সরকারি চাল ঘরে রাখার দায়ে লিলি বেগম ও দুলালী বেগম নামে দুই নারীকেও আটক করা হয় বলে জানান তিনি।

তবে তিনি বলেন, “কিন্তু বাড়ির মালিক বক্কার মোল্লা দাবি করেন, উদ্ধারকৃত চাল কৈজুরী ইউপির ডিলার আলাউদ্দিন রোববার দুপুরে আমার অবর্তমানে জোর করে বাড়িতে রেখে গেছে। যেকারণে ওই দুই নারীকে  ছেড়ে দেওয়া হয়।”

এ অবস্থায় রাতেই ডিলার আলাউদ্দিনকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে পুলিশের পক্ষ বিশেষ ক্ষমতা আইনে মামলা  করা হয়েছে বলেন ওসি।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা ও সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ হোসেন রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন।